thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫,  ১২ সফর ১৪৪০

৭ বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমির ফেলোশিপ প্রদান

২০১৭ ডিসেম্বর ৩০ ২০:১৫:১৪
৭ বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমির ফেলোশিপ প্রদান

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলা একাডেমি বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের সাত বিশিষ্ট ব্যক্তিকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেছে। বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪০তম বার্ষিক সভায় শনিবার এই ফেলোশিপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে বাংলা একাডেমি পরিচালিত পাঁচটি পুরস্কারও প্রদান করা হয়।

বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০১৭ প্রাপ্তরা হলেন, ইকবাল বাহার চৌধুরী (সাংবাদিকতা), প্রতিভা মুৎসুদ্দি (ভাষা-আন্দোলন, নারী নেতৃত্ব এবং শিক্ষা ও সমাজসেবা), অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ্ (চিকিৎসা বিজ্ঞানের গবেষণা), অধ্যাপক আইনুন নিশাত (পানিসম্পদ বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ), ড. নূরুন নবী (মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য), হাসান শাহরিয়ার (সাংবাদিকতা) এবং দুলাল তালুকদার (নৃত্যকলা)।

একই আয়োজনে প্রথমবারের মতো প্রবর্তিত সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০১৭ দেওয়া হয় ভাষাসংগ্রামী ও প্রাবন্ধিক আহমদ রফিককে, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-২০১৭ পান কবি রুবী রহমান, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৭ পান অধ্যাপক সাইফুদ্দীন চৌধুরী ও অধ্যাপক শফিউল আলম, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার ২০১৭ পান অধ্যাপক আলী আসগর এবং ‘উদ্ভিদস্বভাব’ বইয়ের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ১৪২৪ পান জায়েদ ফরিদ।

সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা, মযহারুল ইসলাম কবিতা পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কারের অর্থমূল্য ত্রিশ হাজার টাকা।

পুরস্কার ও ফেলোশিপপ্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক ড. আনিসুজ্জামান এবং মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

সাংস্কৃতিক সংগঠন ‘সত্যেন সেন শিল্পীগোষ্ঠী’র শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনায় মধ্য দিয়ে সভা শুরু হয়।

এরপর দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রয়াত গুণী ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব পাঠ এবং তাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান ২০১৬-২০১৭ সালের বার্ষিক প্রতিবেদন এবং একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন ২০১৭-২০১৮ সালের বাজেট উপস্থাপন করেন। সাধারণ সভায় সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি অ্যামেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।
সাধারণ সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সারাদেশ থেকে বাংলা একাডেমির ফেলো, জীবনসদস্য এবং সদস্যসহ দুই সহস্রাধিক বিশিষ্টজন অংশগ্রহণ করেন।

সভায় ৩১ ডিসেম্বর ২০১৬ অনুষ্ঠিত ৩৯তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী সারাদেশ থেকে আগত একাডেমির ফেলো, জীবনসদস্য ও সদস্যদের সম্মতিক্রমে অনুমোদন ঘোষণা করেন বার্ষিক সাধারণ সভা ২০১৭ এর সভাপতি এবং বাংলা একাডেমির সভাপতি অ্যামেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে