thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫,  ১৩ সফর ১৪৪০

সারা দেশে তাপমাত্রা বাড়তে শুরু করেছে

২০১৮ জানুয়ারি ০৯ ১২:৪২:৫৭
সারা দেশে তাপমাত্রা বাড়তে শুরু করেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এর আগে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে চলা তীব্র শৈত্য প্রবাহের মধ্যে সোমবার রাতে তেঁতুলিয়ায় দেশের সব রেকর্ড ভেঙে তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

মঙ্গলবার সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

তবে এদিন সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, একই সময়ে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা আগের ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; তবে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে আগের মতোই ১৮ ডিগ্রি সেলসিয়াস।

সারা দেশের মধ্যেও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আগের দিনের মতোই টেকনাফে, ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানানো হয়েছে।

এতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এর আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তেঁতুলিয়ায় তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসার আগে সেটাই ছিল এ যাবৎকালের সর্বনিম্ন।

এবার পৌষের দ্বিতীয়ার্ধে এসে গত ৪ জানুয়ারি থেকে দেশের ছয় বিভাগের ওপর দিয়ে এই শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। শুরুতে এর মাত্রা মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) হলেও শনিবার রাজশাহী ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে।

তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এলে আবহাওয়াবিদরা একে বলেন তীব্র শৈত্য প্রবাহ। আবহাওয়া অফিস বলছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে এখন তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

মঙ্গলবার তাপমাত্রা আগের দিনের তুলনায় কিছুটা বাড়লেও গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

আর শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা ও খুলনা বিভাগের অবশিষ্টাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

সারা দেশে বিদ্যমান শৈত্য প্রবাহ পরিস্থিতি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ হিসাবে আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে বলছে আবহাওয়া অফিস।

এর মধ্যেও পরবর্তী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে তারা।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে