thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মীর কাশেমের মামলা ট্রাইব্যুনাল ১-এ স্থানান্তর

২০১৩ নভেম্বর ০৭ ২২:১০:০৪
মীর কাশেমের মামলা ট্রাইব্যুনাল ১-এ স্থানান্তর

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান ও জামায়াতে ইসলামীর নির্বাহী কমিটির সদস্য মীর কাশেম আলীর মামলা নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল ১-এ পাঠানো হয়েছে।


বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। এর আগে সকালে মীর কাশেম আলীকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।


গত ৫ সেপ্টেম্বর মীর কাশেম আলীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল-১। পরে ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য উপস্থানের দিন নির্ধারিত থাকলেও সেদিন অভিযোগ গঠনের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করে আসামিপক্ষ। কিন্তু রিভিউ আবেদন নিষ্পত্তি না করেই গত ৩০ সেপ্টেম্বর মামলাটির পরবর্তী বিচার কার্যক্রম পরিচালনার জন্য ট্রাইব্যুনাল ২-এ স্থানান্তরের আদেশ দেন ট্রাইব্যুনাল ১।


এ অবস্থায় ট্রাইব্যুনাল ২-এ রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য উপস্থাপন শুরুর আগে রিভিউ আবেদনটি নিষ্পত্তির আবেদন করে আসামিপক্ষ। এ পরিপ্রেক্ষিতে বিষয়টি নিষ্পত্তির জন্য মামলাটি ট্রাইব্যুনাল ১-এ পাঠানোর আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন প্রসিকিউটর সুলতান মাহমুদ শিমন।


আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। অন্যদিকে আবেদনের বিপক্ষে শুনানিতে অংশ নেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও জেয়াদ আল মালুম।


উভয়পক্ষের শুনানি শেষে বিষয়টি নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল ১-এ পাঠানোর আদেশ দেন ট্রাইব্যুনাল ২।


গত ১৬ মে প্রসিকিউটর জেয়াদ আল মালুমসহ প্রসিকিউশন টিম ১৪টি অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করে। পরবর্তীতে ২৬ মে তার বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল ১।


এর আগে গত ৬ মে মীর কাশেম আলীর বিরুদ্ধে হত্যা, গণহত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ, লুন্ঠনসহ মানবতাবিরোধী অপরাধের ১৪টি অভিযোগে তদন্ত চুড়ান্ত করে তদন্ত সংস্থা প্রসিকিউশনের জমা দেয়।


গত বছরের ১৭ জুন মীর কাশেম আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল-১। ওইদিন বিকেলেই মতিঝিলের দৈনিক নয়া দিগন্ত কার্যালয় থেকে তাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়। পরে ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


(এআইপি/এইচএসএম/নভেম্বর ০৭, ২০১৩)



পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর