thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫,  ৯ শাবান ১৪৩৯

‘পদ্মাবত’ এর ছাড়পত্র দেয়নি রাজস্থান সরকার

২০১৮ জানুয়ারি ১০ ১২:৩৪:৫০
‘পদ্মাবত’ এর ছাড়পত্র দেয়নি রাজস্থান সরকার

দ্য রিপোর্ট ডেস্ক: কেন্দ্রীয় সেন্সরবোর্ড ‘সিবিএফসি’ থেকে ছাড়পত্র পেয়ে সারাদেশে ছবিটি মুক্তির দিন নির্ধারণ করেছে আগামী ২৫ জানুয়ারি। তবে কেন্দ্রীয় চলচ্চিত্র সেন্সরবোর্ড ছাড়পত্র দিলেও রাজস্থানের রাজ্য সরকার ছবিটিকে এখনো ছাড়পত্র দিচ্ছে না।

সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে, ছবির নাম পরিবর্তন করে, বিতর্কিত দৃশ্য বদলের পরও ‘পদ্মাবত’ মুক্তির ছাড়পত্র দেয়নি রাজস্থান রাজ্য সরকার।

কিন্তু রাজস্থান রাজ্য সরকার এই ছবি মুক্তি বিপক্ষে তাদের পুরনো দাবিতে এখনো অনড়। এর আগে রাজস্থানে ছবিটির শুটিংয়ের সময় বিক্ষোভকারী কার্নি সেনার সদস্যরা নির্মাতা সঞ্জয়লীলা বানশালী ও ইউনিটের অন্যদের উপর হামলা করে।

বিক্ষোভকারী কার্নি সেনার সদস্যদের দাবি, ছবিতে চিতোরগড়ের রাণী পদ্মাবতীর সঙ্গে আলাউদ্দিন খিলজির প্রেমের দৃশ্য দেখানো হয়েছে, যা তাদের ঐতিহ্যে, ইতিহাসে আঘাত করেছে।

এছাড়া ছবিতে পদ্মাবতীকে নাচতে দেখা গিয়েছে ঘুমের গানের সঙ্গে। তাতেও ঘোরতর আপত্তি তোলে রাজস্থানের এই কট্টরপন্থি সংগঠন। তাদের দাবি ছিল, চিত্তোরগড়ের রাণী, কখনো কারো সামনে নাচেননি।

রাজস্থানের ঐতিহ্যে আঘাত যাতে না লাগে তাই পাঁচটি দৃশ্যের কিছু পরিবর্তন করে মুক্তির জন্যে ছাড়পত্র দেয় সেন্সর বোর্ড। তারপরও কার্নি সেনা রাজস্থান সরকারকে চাপ দিয়ে ছবি মুক্তির ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে। ফলে রাজস্থানে ছবিটির মুক্তি অনিশ্চয়তা রয়েছে।

তবে পরবর্তীতে ইতিহাসবিদ ও রাজপরিবারের সদস্যদের নিয়ে তৈরি একটি প্যানেল এবং সেন্সর বোর্ডের সদস্যরা ২৮ ডিসেম্বর সিনেমাটি দেখেন। এরপর ২৬টি সংশোধনী ও নাম ‘পদ্মাবতী’ থেকে ‘পদ্মাবত’ রাখার জন্য প্রস্তাব দিয়ে ছাড়পত্র দেয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় সেন্সর বোর্ড। সেন্সর বোর্ডের নির্দেশে সিনেমার নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘পদ্মাবত’।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ১০, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে