thereport24.com
ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫,  ৬ নভেম্বর ১৪৩৯

ঢাকায় প্রণব মুখার্জি আসছেন বিকেলে

২০১৮ জানুয়ারি ১৪ ১৩:৩৭:২৬
ঢাকায় প্রণব মুখার্জি আসছেন বিকেলে

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে রবিবার (১৪ জানুয়ারি) বিকেলে ঢাকা আসছেন। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানাবেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও তিনি ঢাকা ও চট্টগ্রামের বেশ কয়েকটি কর্মসূচিতে যোগ দেবেন।

গত বছরের ২৪ জুলাই ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে বিদায় নেওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। এই দফায় প্রণব মুখার্জির সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসছেন তার মেয়ে কংগ্রেস নেত্রী ও বিশিষ্ট নৃত্যশিল্পী শর্মিষ্ঠা মুখার্জি।

জানা গেছে, সফরের দ্বিতীয় দিনে প্রণব মুখার্জি কাল সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এর আগে দিনের শুরুতে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনে যাবেন তিনি। সেখান থেকে তিনি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করবেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতির এবারের সফরের বিশেষ তাৎপর্য হচ্ছে চট্টগ্রাম সফর। খসড়া সফরসূচি অনুযায়ী তিনি সফরের তৃতীয় দিন অর্থাৎ মঙ্গলবার (১৬ জানুয়ারি) চট্টগ্রামে যাচ্ছেন। শুরুতে তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত অস্ত্রাগার লুণ্ঠনের স্থান ইউরোপীয় ক্লাব পরিদর্শনে যাবেন।

এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন প্রণব মুখার্জি। সেখানে তাকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হবে।

প্রণব মুখার্জি আগামী বুধবার (১৭ জানুয়ারি) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন এবং তার সম্মানে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন। চট্টগ্রাম থেকে ফিরে বুধবার দিনের প্রথম ভাগটা তিনি একান্তে সময় কাটাবেন। এ সময় এখানকার কিছু শুভানুধ্যায়ীর সঙ্গে তাঁর দেখা হতে পারে।

বাংলাদেশ সফর শেষে ১৮ জানুয়ারি প্রণব মুখার্জির ঢাকা ছেড়ে দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে