thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

জাহাজ রপ্তানির শীর্ষে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড

২০১৮ জানুয়ারি ২০ ২৩:১৬:০৫ ২০১৮ জানুয়ারি ২১ ০০:৩৫:০০
জাহাজ রপ্তানির শীর্ষে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে জাহাজ রপ্তানিতে শীর্ষস্থান দখল করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। বিগত ১০ বছরে বাংলাদেশের জাহাজ শিল্প থেকে যে রপ্তানি আয় হয়েছে তার ৮৯ শতাংশ অর্জন এ প্রতিষ্ঠানটির। বর্তমানে ওয়েস্টার্ন মেরিন শিপাইয়ার্ডের নির্মানাধীন পক্রিয়ায় রয়েছে ৩৮টি জাহাজ। এর মধ্যে ৩০টি জাহাজ দেশীয় চাহিদা মেটানোর জন্য ও ৮টি জাহাজ বিভিন্ন দেশে রপ্তানি করা হবে, যা আগামী ২ বছরের মধ্যে সম্পন্ন হবে।

শনিবার (২০ জানুয়ারি) হোটেল সোনাগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন।

এ সময় কোম্পানির চেয়ারম্যান সাইফুল ইসলাম, পরিচালক ক্যাপ্টেন সোহেল হাসান, স্বতন্ত্র পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন ও উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুল মবিন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পের সম্ভাবনা নিয়ে একটি তথ্যচিত্র উপস্থাপন করেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন।

তিনি জানান, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এরই মধ্যে ১২টি দেশে ৩১টি জাহাজ রপ্তানি করে নাম ছড়িয়েছে। অন্যদিকে কোম্পানিটি ১১২টি জাহাজ নির্মাণ করে দেশীয় চাহিদা পূরণে ভূমিকা রেখেছে। গত ১০ বছরে কোম্পানিটি এককভাবে ৩১টি জাহাজ রপ্তানির মাধ্যমে ১৫০ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে, যা দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কোম্পানিটি প্রতি বছর ৩ হাজার কর্মসংস্থান তৈরি করেছে।

সংবাদ সম্মেলনে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, ২০১২ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব জাহাজ শিল্পে পড়ে, যাতে বিশ্বের অনেক দেশে বিভিন্ন জাহাজ কোম্পানি বন্ধ হয়ে যায়। এর ব্যাতিক্রম বাংলাদেশেও হয়নি। তবে এই পরিস্থিতির মধ্য দিয়েও ওয়েস্টার্ন মেরিন টিকে আছে। একইসঙ্গে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

জাহাজ নির্মাণকে নতুন শিল্প হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে স্বল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণের জন্য সরকারের নীতিগত সহায়তা দাবি করেন কোম্পানিটির চেয়ারম্যান।

তিনি আরও বলেন, উদীয়মান শিল্প এবং ভারী শিল্প বিবেচনায় স্বল্প মেয়াদে উচ্চ হারে সুদে ঋণ নিয়ে এই শিল্প বিকাশ কঠিন। তবুও কোম্পানিটি বিশ্ব বাজারে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পের প্রতিনিধিত্ব করছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, বিশ্বব্যাপি গ্লোবাল ফিন্যান্সিয়াল ক্রাইসিস এবং ইউরোজেন ক্রাইসিস এবং পরবর্তী সময়ে বিশ্ব অর্থনৈতিক মন্দারপর অর্থনীতি আবারো চাঙ্গা হতে শুরু করেছে। সম্ভাবনার দ্বার উন্মুক্ত হচ্ছে জাহাজ শিল্পের। বিশ্বে মাঝারি ও ছোট জাহাজ নির্মানের ২০০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। সেখানে বাংলাদেশ ১ বিলিয়ন ডলার জাহাজ রপ্তানির নিশ্চিত সুযোগ পাবে, এর মধ্যে ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড ২৫ শতাংশ একক ভাবে অর্জন করার জন্য প্রস্তুত আছে।

২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) জাহাজ নির্মাণ শিল্প হতে ৩০.৪৫ মিলিয়ন ডলার আয় করেছে, যা গত অর্থ বছরের একই সময়ের চেয়ে ৪৬১ শতাংশ কম, অর্থাৎ ওই সময়ে ৫.৪৩ মিলিয়ন আয় হয়েছিল।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এলএনজি জাহাজ নির্মানের একটি নতুন বাজার সৃষ্টি হয়েছে, যা বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করেছে। সেখানে ওয়েস্টার্ন মেরিন দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম শিপইয়ার্ড হিসেবে এলএনজি বাংকার জাহাজ নির্মাণের কাজ নিশ্চিত করেছে। এছাড়া কার ফেরি, যাত্রীবাহী জাহাজ, মাছ ধরার নৌকা, ট্রলার, বার্জ, টাগবোট তৈরিতে দক্ষতা ও সুনাম রয়েছে ওয়েস্টার্ন মেরিনের। কোম্পানিটি এরই মধ্যে ফরাসি ক্লাসিফিকেশন সোসাইটি ব্যুরো ভারিটাস বা বিভি থেকে আইএসও এবং ওএইচএসএএস সনদ অর্জন করেছে। দেশের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়েস্টার্ন মেরিনই সর্বপ্রথম এ ধরনের সার্টিফিকেট অর্জন করেছে। এতে ইয়ার্ডে ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম বা আইএমএস নিশ্চিত হয়েছে। প্রতিষ্ঠানটি জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে। একই সঙ্গে নৌপরিবহন মন্ত্রণালয়ের ন্যাশনাল মেরিটাইম অ্যাওয়ার্ডসহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সনদ অর্জন করেছে।

উল্লেখ্য ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের পরিচালনা পর্ষদ রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির ১৬০তম পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানিটি ১:১৫ বা ৪টি শেয়ারের বিপরীতে ৫টি রাইট শেয়ার দেবে। ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা মূল্যে এ শেয়ার ছাড়তে চায় কোম্পানিটি।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ২০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর