thereport24.com
ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪,  ৫ জমাদিউস সানি ১৪৩৯

কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা 

২০১৮ জানুয়ারি ২৪ ২৩:৩০:০০

দ্য রিপোর্ট প্রতিবেদক : কুয়েতেঅবৈধঅভিবাসীদের(প্রবাসী)জন্যসাধারণক্ষমাঘোষণাকরেছেদেশটিরসরকার।

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর ও দূতালয় প্রধান মো. আনিসুজ্জামান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে সাধারণ ক্ষমার আওতায় আসা অবৈধ প্রবাসীরা কী কী সুবিধা পাবেন তা-ও উল্লেখ করেছেন।

২৯জানুয়ারিথেকে২২ফেব্রুয়ারিপর্যন্তকুয়েতেঅবৈধভাবেবসবাসরতবিভিন্নদেশেরপ্রবাসীদের জন্যসাধারণক্ষমাঘোষণাকরাহয়েছে।

যে সব সুবিধা -

১। এই ঘোষণার আওতায় অবৈধভাবে বসবাসকারী যাদের নামে কোনো মামলা নেই কিংবা যাদের নামে কোনো ভ্রমণ নিষেধাজ্ঞা জারি হয়নি তারা নিম্মলিখিত দুটি সুবিধা পাবন।

(ক) এই সময়ের ভিতর (২৯ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত) কোনো কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া এবং কোনো প্রকার জরিমানা না দিয়ে তারা দেশে ফিরতে পারবেন।

(খ) প্রতিদিনের জন্য ২ কেডি (দিনার), সর্বোচ্চ ৬০০ কেডি (দিনার) জরিমানা দিয়ে কুয়েতে বৈধ হতে পারবেন।

২। যে সমস্ত অবৈধভাবে বসবাসকারী এই সময়ের মধ্যে কুয়েত ত্যাগ করবেন তারা সাধারণ নিয়মে পুনরায় কুয়েতে আসতে পারবেন। তারা অন্য কোনো কারণে নিষিদ্ধ তালিকাভুক্ত হবেন না।

৩। যাদের নামে মামলা আছে তাদেরকে কুয়েতস্থ রেসিডেন্সি ডিপার্টমেন্টে যোগাযোগ করার পরামর্শ দেয়া হচ্ছে।

৪। যারা দেশে ফিরে যেতে চান তাদেরকে নিন্মলিখিত কাগজসহ দূতাবাসে যোগযোগ করার অনুরোধ করা হয়েছে-

(ক) দুই কপি পাসপোর্ট সাইজের ছবি

(খ) পাসপোর্টের ফটোকপি অথবা সিভিল আইডির ফটোকপি অথবা জন্ম সনদের ফটোকপি অথবা নিজ দেশের স্থানীয় চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র।

৫। কারো মাধ্যম ছাড়া সংশ্লিষ্ট সবাইকে সরাসরি দূতাবাসে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে। এব্যাপারে বিস্তারিত জানতে নিন্মলিখিত নম্বরে যোগাযোগ করা যেতে পারেঃ

তথ্যমতে,সাধারণক্ষমায়বিভিন্নদেশেরএক লাখ ৩০ হাজারঅবৈধঅভিবাসীরবৈধহওয়াদেশত্যাগেরসুযোগপাবেন।কুয়েতেকতজনবাংলাদেশি রয়েছেনতারকোনতথ্যনাথাকলেওধারণাকরাহচ্ছেঅনুমানিক২০/২৫হাজারেরমতপ্রবাসী বাংলাদেশিবিভিন্নকারণেঅবৈধহয়েআছেন।

জানা যায়, এর আগে জরিমানাপরিশোধছাড়াইকুয়েতত্যাগেরসর্বশেষসুযোগ দেয়া হয়েছিল ২০১১সালে।সেইসুযোগআবারদেয়াহয়েছেএতেপরিশোধছাড়াইকুয়েতত্যাগঅথবাদৈনিকদুইদিনারকরে সর্বোচ্চ৬০০দিনারদিয়েবৈধভাবেকুয়েতেথাকাযাবে।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে