thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫,  ৯ জিলহজ ১৪৩৯

সূচকের পতন, বিনিয়োগকারীদের বিক্ষোভ

২০১৮ ফেব্রুয়ারি ০৫ ১৯:০২:২৪
সূচকের পতন, বিনিয়োগকারীদের বিক্ষোভ

পরিবর্তন প্রতিবেদক : দেশের শেয়ারবাজারে সূচকের পতন অব্যাহত থাকায় বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেন তারা। তবে পুলিশি বাধায় তা ১ ঘণ্টার মধ্যে শেষ হয়।

সংগঠনের সভাপতি মিজান-উর-রশীদ চৌধুরী গণমাধ্যমকে জানান, পুঁজিবাজারে ২০১০ সালের ধসের সাথে সম্পৃক্ত কারসাজি চক্রের রাঘব বোয়ালদের শাস্তির আওতায় না আনায় তারা আবারো সক্রিয় হয়ে উঠেছে। ফলে বাজারে মিথ্যা গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের প্রভাবিত করছে।

তিনি বলেন, বাজারের বর্তমান পরিস্থিতিতে ধসের কোনো কারণ নেই। কিন্তু কয়েক দিনের অব্যাহত পতনে বাজারের সূচক কমেছে ৫০০ পয়েন্ট।

মিজান-উর-রশীদ বলেন, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন পুনঃগঠনের পর থেকে বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। নতুন দায়িত্বপ্রাপ্তদের দক্ষতা নিয়ে তিনি প্রশ্ন তোলেন।

তিনি বলেন, আমরা বিনিয়োগকারীদের কথা জানাতে রাস্তায় এসেছি। কিন্তু পুলিশ আমাদের শান্তিপূর্ণ সমাবেশে বাধা দিয়েছে। তাই আগামীকাল (৬ ফেব্রুয়ারি) আবারো বিক্ষোভ করবো।

জানা যায়, মুদ্রানীতি ঘোষণার আগ থেকে টানা দরপতনে ভুগছে পুঁজিবাজার। ব্যাংকগুলো এডি রেশিও'র পরিবর্তন আসছে এমন গুজবে বাজারে দরপতন হয়েছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক বেসরকারি খাতে প্রবৃদ্ধি বাড়াতে পজেটিভ মুদ্রানীতি ঘোষণা করেছে।

এদিকে, ঘোষিত মুদ্রানীতিকে ইতিবাচক ঘোষণা করে বাংলাদেশ ব্যাংককে অভিনন্দন জানিয়েছে ডিএসই।

উল্লেখ্য, চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজারের সার্বিক মূল্য ১৩৩ পয়েন্ট কমে ছিল। এদিকে আজ (সোমবার) ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৫০ পয়েন্ট কমে ৫৮৬৮ পয়েন্টে স্থিতি পায়। এর আগে টানা ৬ কার্যদিবসে ধারাবাহিক পতনে ডিএসইর প্রধান সূচক ৩৪৬ পয়েন্ট কমেছে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ০৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে