thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

তাইওয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্পে নিহত ৪, নিখোঁজ ১৫০

২০১৮ ফেব্রুয়ারি ০৭ ০৮:৫৬:৩৮
তাইওয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্পে নিহত ৪, নিখোঁজ ১৫০

দ্য রিপোর্ট ডেস্ক : তাইওয়ানের হুয়ালিন শহরে ৬.৪ শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ধসে পড়েছে একটি আবাসিক হোটেল। এতে নিহত হয়েছে চারজন। আহত হয়েছেন দুই শতাধিক। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে দেড় শতাধিক। খবর- আল জাজিরার।

খবরে বলা হয়, দ্বীপটির পূর্ব উপকূল থেকে ২১ কিলোমিটার দক্ষিণে স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টা ৫০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এতে রাস্তাঘাট ও ভবনের ব্যাপক ক্ষতি হয়েছে।

একটি আবাসিক হোটেলসহ ধসে পড়েছে আরো চারটি ভবন। ধসে পড়া ভবনগুলোর মধ্যে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল রয়েছে। ভবনে আটকা পড়েছে অনেক মানুষ। তাঁদের উদ্ধার করতে কাজ শুরু করেছেন দেশটির উদ্ধারকর্মীরা। ওই শহরে প্রায় এক লাখ মানুষ বাস করে।

আংশিক ধসে পড়া ওই দালান ও আবাসিক হোটেলগুলো থেকে ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রায় ৪০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। সেখানকার রাস্তাঘাট, ব্রিজ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। আজ বুধবার অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

তাইওয়ান সরকার উদ্ধারকাজের জন্য সেনা মোতায়েন করেছে। এ ছাড়া দেশটির সংসদ সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তাৎক্ষণিক উদ্ধারকাজ ও ত্রাণের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র সাই ইং-উয়েন।

তাইওয়ানের হুয়ালিন দ্বীপটি টেকটনিক প্লেটগুলোর একটি জংশনের কাছাকাছি অবস্থিত। এ জন্য সেখানে নিয়মিত ভূমিকম্প আঘাত হানে।

দুই বছর আগে ঠিক একই তারিখে তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় শহর তাইনানের কাছে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ১১৭ জনের প্রাণহানি ঘটে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ০৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর