thereport24.com
ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫,  ৩ রমজান ১৪৩৯

রাজ্জাকের জোড়া আঘাতে চাপে শ্রীলঙ্কা

২০১৮ ফেব্রুয়ারি ০৮ ১১:৫২:৫৭
রাজ্জাকের জোড়া আঘাতে চাপে শ্রীলঙ্কা

দ্য রিপোর্ট প্রতিবেদক : দীর্ঘ চার বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে পুনরুত্থান। দলে সুযোগ পেয়েই নিজের জাত চেনালেন আবদুর রাজ্জাক। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দিনের শুরুতেই ওপেনার দিমুথ করুণারত্নেকে ফিরিয়ে দিয়ে লঙ্কানদের সর্তক করেছিলেন অভিজ্ঞ এই বোলার। নিজের ষষ্ঠ ও দলীয় ২৭ তম ওভারের প্রথম দুই বলে ফের জোড়া আঘাত।

শ্রীলঙ্কার প্রথম উইকেটের পতন তার হাতেই। ২৮ তম ওভারের প্রথম দুই বলে দুই উইকেট নিয়ে সম্ভাবনা জাগিয়েছিলেন হ্যাটট্রিকেরও। শেষ পর্যন্ত তা না হলেও লঙ্কানদের বেশ চাপে ফেলে দিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২৮ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৯৭ রান। বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েও শুরুটা ভাল হল না দলটির।

ঢাকা টেস্টে তাড়াতাড়ি প্রথম উইকেট তুলে নিয়েছিলেন রাজ্জাক। কিন্তু ক্রিজে নেমে আবারও অস্বস্তিতে ফেলেন কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা। অবশেষে চট্টগ্রাম টেস্টের এই বিপজ্জনক জুটি বেশি দূর যেতে পারলো না মিরপুরে। ধনঞ্জয়াকে ১৯ রানে স্লিপে সাব্বির রহমানের ক্যাচ বানান তাইজুল ইসলাম। তাদের জুটিটা ছিল ৪৭ রানের।

এর আগে ১৪ রানে প্রথম উইকেট নিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তনের আভাস দেন আব্দুর রাজ্জাক। নিজের তৃতীয় ওভারের প্রথম বলে দিমুথ করুনারত্নেকে স্টাম্পিং করে ফেরালেন বাংলাদেশের এই অভিজ্ঞ স্পিনার। তার বল ক্রিজের বাইরে আসা শ্রীলঙ্কার ওপেনারের দুই পায়ের মধ্যে দিয়ে চলে যায় লিটন দাসের হাতে। বাংলাদেশি উইকেটরক্ষক সহজেই স্টাম্প উপড়ে ফেলেন। ক্রিজে কুশলের সঙ্গে আছেন দানুশকা গুনাথিলাকা।

ঢাকায় সিরিজ নির্ধারণী টেস্টে টস জিতেছে শ্রীলঙ্কা। তারা ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে। এই ম্যাচ দিয়ে চার বছর পর টেস্টে ফিরলেন বাংলাদেশের অভিজ্ঞ স্পিনার রাজ্জাক। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। আর ওই বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর এই প্রথম জাতীয় দলের জার্সি পরবেন রাজ্জাক।

এছাড়া চট্টগ্রাম টেস্টে দলের বাইরে থাকা সাব্বির রহমান ফিরেছেন দ্বিতীয় ম্যাচের একাদশে। মোসাদ্দেক হোসেন ও সানজামুল ইসলাম বাদ পড়েছেন।
শ্রীলঙ্কা দলে টেস্ট অভিষেক হলো আকিলা ধনঞ্জয়ার। লাকশান সান্দাকান বাদ পড়েছেন। এছাড়া পেসার লাহিরু কুমারাকে বাইরে রেখে ব্যাটসম্যান গুনাথিলাকাকে নিয়েছে সফরকারীরা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি হয়েছিল ড্র।

চট্টগ্রাম টেস্টের মতো এক পেসার, সাত ব্যাটসম্যান ও তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে ঢাকা টেস্টের একাদশ সাজিয়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আব্দুর রাজ্জাক, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, রোশেন সিলভা, দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), নিরোশান ডিকবেলা, দানুশকা গুনাথিলাকা, দিলরুয়ান পেরেরা, আকিলা ধনঞ্জয়া, রঙ্গনা হেরাথ ও সুরাঙ্গা লাকমল।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে