thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫,  ৫ রমজান ১৪৩৯

তারেকের নির্দেশেই চলবে বিএনপি

২০১৮ ফেব্রুয়ারি ০৮ ২২:২৮:৪৫
তারেকের নির্দেশেই চলবে বিএনপি

দ্য রিপোর্ট প্রতিবেদক : গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির এখন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নির্দেশেই বিএনপি পরিচালিত হবে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ডের পর মহাসচিব মির্জা ফখরুল ইসলামের সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, গঠনতন্ত্র অনুযায়ী এখন সব কিছু পরিচালিত হবে।

মির্জা ফখরুল বলেন, আমাদের গঠনতন্ত্রে সুস্পষ্ট নির্দেশনা আছে। চেয়ারপারসনের অনুপস্থিতিতে দল কীভাবে চলবে, এ নিয়ে মাথা ব্যথার কোনো কারণ নেই। দল তার নিজস্ব গতিতে চলবে।

বিএনপির গঠনতন্ত্রের ৫(গ) ধারায় সিনিয়র ভাইস চেয়ারম্যানকে দ্বিতীয় ক্ষমতাবান ব্যক্তির মর্যাদা দেওয়া হয়েছে। চেয়ারপারসনের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান স্থায়ী কমিটি, নির্বাহী কমিটির সভা ডাকাসহ চেয়ারপারসনের অন্য সব ক্ষমতা প্রয়োগ করতে পারেন। গঠনতন্ত্র অনুযায়ী দল পরিচালনায় এই দুজন ছাড়া অন্যদের কোনো ক্ষমতা দেওয়া হয়নি। কেননা এ দুজনের বাইরে কেউই দলের নীতিনির্ধারণী ফোরামের বৈঠক ডাকতে পারেন না। আর এ বৈঠক না হলে কোনো সিদ্ধান্ত অনুমোদন পায় না।

এছাড়া বিএনপির গঠনতন্ত্রের ৮ ধারায় বলা হয়েছে, চেয়ারম্যানের সাময়িক অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান।

এ বিষয়ে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, আমাদের দ্বিতীয় নেতা তারেক রহমানের সঙ্গে পরামর্শ করে মহাসচিব আমাদের সঙ্গে পরামর্শ করে দল চালাবেন। দল চালানোর ব্যাপারে কোনো রকমের কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, তিন মাস চিকিৎসার জন্য লন্ডনে ছিলেন চেয়ারপারসন খালেদা জিয়া। তখন তো দল পরিচালনা করেছি। স্থায়ী কমিটির সদস্যরাই বসে যেটা ভালো মনে করেছি, সেটা মহাসচিব বাস্তবায়ন করেছেন।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর



রে