thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

ঢাকা টেস্ট : ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের শোচনীয় হার

২০১৮ ফেব্রুয়ারি ১০ ১৩:৪২:২৩
ঢাকা টেস্ট : ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের শোচনীয় হার

দ্য রিপোর্ট ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে ব্যাটিং ব্যর্থতায় শোচনীয়ভাবে হেরেছে বাংলাদেশ। টেস্ট জিততে বাংলাদেশের লক্ষ্য ছিল ৩৩৯ রান। এই লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার তামিম ইকবালের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এর পর কিছুটা ঘুরেও দাঁড়িয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয় উইকেট জুটিতে ইমরুল কায়েস ও মুমিনুল হক জুটি ৪৬ রান যোগ করেছিলেন। কিন্তু দলীয় ৪৯ রানের মাথায় ইমরুল ফিরে যান। কিছুটা আশা জাগিয়ে লাঞ্চের পর ফিরে যান মুমিনুল হকও (৩৩)। উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি লিটন দাস।

লাঞ্চের পর উইকেট হারানোর যে হিড়িক শুরু হয় এতে যোগ হয়েছেন অধিনায়ক মাহমুদউল্লহও। তিনি ব্যক্তিগত ৬ রানের মাথায় আকিলা দানঞ্জয়ার শিকার সাজঘরে ফেরেন। কিছুটা আশা ছিল সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের ওপর। তিনি ২৫ রান করে উইকেটে অনেকটাই সেট ছিলেন। তিনিও পারেননি বাংলাদেশের চরম ব্যাটিং বিপর্যয়ে হাল ধরতে। এর পর কেউই পারেননি দলের বিপর্যয়ে রুখে দাঁড়াতে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে ২১৫ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করেছিল ২২২ রান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ করেছিল ১১০ রান। ১১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করেছিল শ্রীলঙ্কা। সেখানেও সংগ্রহটা খুব বেশি বড় করতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও বল হাতে জ্বলে উঠেছিলেন তাইজুল ইসলাম। এবার তিনি নিয়েছেন চারটি উইকেট। তিনটি উইকেট পেয়েছেন মুস্তাফিজুর রহমান।

ঢাকা টেস্টের প্রথম দিন বল হাতে দারুণ নৈপুণ্য দেখিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। দুর্দান্ত বোলিং করে শ্রীলঙ্কাকে মাত্র ২২২ রানে বেঁধে ফেলেছিলেন আবদুর রাজ্জাক, তাইজুল ইসলাম। কিন্তু নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে সেভাবে জ্বলে উঠতে পারননি মাহমুদউল্লাহর দল। অলআউট হয়ে গিয়েছিল মাত্র ১১০ রানে। অন্য ব্যাটসম্যানরা যেখানে ব্যর্থতার পরিচয় দিয়েছেন, সেখানে ৩৮ রানে অপরাজিত থেকে বাংলাদেশের পক্ষে একাই লড়েছেন মেহেদী হাসান মিরাজ।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ২২২ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১২ রান সংগ্রহ করতেই বাংলাদেশ হারিয়েছিল প্রথম সারির তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, মুমিনুল হক ও মুশফিকুর রহিমকে। দিনের শেষ পর্যায়ে ইমরুল কায়েসও ফিরেছিলেন ১৯ রান করে। গতকাল দ্বিতীয় দিনের শুরুতে লিটন দাস সাজঘরে ফিরে গেছেন ২৫ রান করে। ১৭ রান করে অধিনায়ক মাহমুদউল্লাহ ইঙ্গিত দিয়েছিলেন ঘুরে দাঁড়ানোর। কিন্তু সেই ১৭ রানেই সাজঘরে ফিরতে হয়েছে বাংলাদেশ অধিনায়ককে। সাব্বির রহমান আউট হয়েছেন শূন্য রানে। ১ রান করে এসেছে আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলামের ব্যাট থেকে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের ৬৮, রোসেন সিলভার ৫৬, দিলরুয়ান পেরেরার ৩১ ও আকিলা ধনঞ্জয়ের ২০ রানের ইনিংসগুলোতে ভর করে স্কোরবোর্ডে ২২২ রান জমা করেছিল শ্রীলঙ্কা।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর