thereport24.com
ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪,  ৫ জমাদিউস সানি ১৪৩৯

ইতালির পথে প্রধানমন্ত্রী

২০১৮ ফেব্রুয়ারি ১১ ১০:৩২:৪১
ইতালির পথে প্রধানমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালির পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১০টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে রওনা হন। প্রধামন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, দুবাই হয়ে রবিবার ইতালির স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রোমের লিওনার্দো দা ভি-ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ও আইএফআইডির সহ-সভাপতি ক্লডিয়া রিচার্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এর আগে জানিয়েছিলেন, আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো এবং পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর চার দিনের এই সরকারি সফর।

প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিক্যান সফর করবেন। সেখানে তিনি পোপ ফ্রান্সিস ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে বৈঠক করবেন।

শেখ হাসিনার আমন্ত্রণে পোপ ফ্রান্সিস গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর বাংলাদেশ সফর করেন।

শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এবারের গভর্নিং কাউন্সিলের প্রতিপাদ্য ঠিক হয়েছে টেকসই গ্রামীণ অর্থনীতি গড়তে বিনিয়োগ।

জাতিসংঘের একটি বিশেষায়িত আর্থিক সংস্থা হিসেবে ১৯৭৭ সালে আইএফএডি প্রতিষ্ঠিত হয়। মূলত কৃষিক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং উন্নয়নশীল দেশগুলোতে গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে কাজ করে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার সন্ধ্যায় রোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ১৫ ফেব্রুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে