thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪,  ৪ জমাদিউস সানি ১৪৩৯

বইমেলায় গণহত্যা নিয়ে সাহাদাত পারভেজের বই

২০১৮ ফেব্রুয়ারি ১১ ১৬:০৫:৪৪
বইমেলায় গণহত্যা নিয়ে সাহাদাত পারভেজের বই

দ্য রিপোর্ট প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে শেকড় সন্ধানী লেখক সাহাদাত পারভেজের বই ‘গণহত্যা গজারিয়া : রক্ত মৃত্যু মুক্তি’। বইটি প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। ১৭৬ পৃষ্ঠার এই বইটির দাম ৩৭৫ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় সাহিত্য প্রকাশের ২৫৩-২৫৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ঘরে বসে পেতে চাইলে রকমারি ডটকম কিংবা ১৬২৯৭ নম্বরে সরাসরি ফোন করতে পারেন।

সাহাদাত পারভেজ দীর্ঘদিন ধরে নিজ শেকড় নিয়ে গবেষণা করছেন। এরই ধারাবাহিকতায় তিনি লিখেছেন শেকড়ের খোঁজে, একটি বিদ্যালয় বৃত্তান্ত এবং গজারিয়ার ইতিহাস ও ঐতিহ্য। শতবর্ষের পথিক শিরোনামে তাঁর একটি বিখ্যাত ফটো অ্যালবামও রয়েছে। সাহাদাত পারভেজ একজন খ্যাতমান আলোকচিত্র সাংবাদিক, লেখক ও গবেষক। তাঁর জন্ম ১৯৭৭ সালের ৮ অক্টোবর মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার ভবরেচর গ্রামে।

‘গণহত্যা গজারিয়া : রক্ত মৃত্যু মুক্তি’ বইটি আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক পরিচালিত মনাবতাবিরোধী অপরাধের নিখাঁদ দলিল হিসেবে সাক্ষি দিতে পারবে। প্রয়োজনীয় তথ্য, উপাত্ত, সাক্ষাৎকার, ছবি, দলিল, তালিকা, ঘটনাক্রম, সময়ানুক্রম, সঠিকভাবে সংকলিত আছে এ বইয়ে। ১৯৭১ সালের ৯ মে মুন্সিগঞ্জের গজারিয়ায় যে ভয়াবহ গণহত্যা সংঘটিত হয় সাহাদাত পারভেজ পরম নিষ্ঠা, আন্তরিকতা আর মমত্ব নিয়ে উদ্ধার করেছেন সেই গণহত্যার অনুপুঙ্খ বিবরণ। তাঁর এ বই পাঠকদের ফিরিয়ে নিয়ে যায় মুক্তিযুদ্ধের রক্তাক্ত দিনে। হত্যা, মৃত্যু ও বিভীষিকার ছবি আবারও জীবন্ত হয়ে ওঠে।

(দ্য রিপোর্ট/এসআর/এমএসআর/ফেব্রুয়ারি ১১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে