thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

‘ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নফাঁস বন্ধ করা সম্ভব’

২০১৮ ফেব্রুয়ারি ১৪ ১৯:৫৮:০৬
‘ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নফাঁস বন্ধ করা সম্ভব’

দ্য রিপোর্ট প্রতিবেদক : পরীক্ষা গ্রহণ, প্রশ্ন তৈরি ও যে প্রক্রিয়ায় প্রশ্নটি পরীক্ষাকেন্দ্রে পৌঁছায় তা অনেক পুরনো। এই প্রক্রিয়ায় অনেক মানুষ যুক্ত, সেজন্য নিশ্ছিদ্র নিরাপত্তা দেওয়া যে কারও জন্যই বড় চ্যালেঞ্জ। তবে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা সম্ভব বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রশ্নপত্র প্রণয়ন ও শিক্ষার্থী মূল্যায়নে পরিবর্তন আনতে হবে। এরকম একটি ধারণা আমাদের মধ্যে জন্ম নিয়েছে যে ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস হয়, ইন্টারনেট প্রশ্নফাঁস করে। কিন্তু বিষয়টি খুবই সিম্পল। ফেসবুক, ইন্টারনেট, হোয়াটসঅ্যাপ প্রশ্নফাঁস করে না। প্রশ্নফাঁস হয় মানুষের হাতে।

মোস্তাফা জব্বার বলেন, আসলে আমি বিশ্বাস করি, যে পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়, প্রশ্ন তৈরি হয় এবং যে পদ্ধতিতে আমরা আমাদের শিক্ষার্থীদের মূল্যায়ন করি, আমার মনে হয় এ বিষয়গুলো নতুন করে ভাবার সময় হয়েছে। আমরা যদি না ভাবি তাহলে শত শত বছরের পুরনো পদ্ধতি ডিজিটাল যুগে এসে অচল হতে পারে। আর যদি ডিজিটাল পদ্ধতির কথা বলেন, নিঃসন্দেহে ডিজিটাল প্রযুক্তিতে আপনাকে নিশ্ছিদ্র নিরাপত্তা দেওয়ার মতো উপায় আছে। সেটা আমাদের হাতে আছে।

তিনি বলেন, আমরা প্রযুক্তিগতভাবে এরকম ব্যবস্থা করতে পারি যে, বাস্তাবে কারও পক্ষে প্রশ্ন ফাঁস করার কোনও সুযোগই থাকবে না। ইন্টারনেট বন্ধ করা অথবা ফেসবুক বন্ধ করা সমাধান না।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর