thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪,  ৪ জমাদিউস সানি ১৪৩৯

বইমেলায় কবি রেজাউল কারীমের ‘খুচরো পয়সার গরিমা’

২০১৮ ফেব্রুয়ারি ১৪ ২১:১০:০৬
বইমেলায় কবি রেজাউল কারীমের ‘খুচরো পয়সার গরিমা’

দ্য রিপোর্ট ডেস্ক : এবারের অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কবি, ছড়াকার রেজাউল কারীমের কবিতার বই ‘খুচরো পয়সার গরিমা’। এটি লেখকের দ্বিতীয় একক কাব্য। এর আগে ২০০০ সালের গ্রন্থমেলায় যৌথভাবে তার দুটি কবিতার বই প্রকাশিত হয়।

রেজাউল কারীমের কবিতায় বিম্বিত হয়েছে প্রেম-নিসর্গের সুন্দর চমৎকারিত্ব, জীবন অভিজ্ঞতার এক স্বাতন্ত্র্য উপলদ্ধি, বাতাসের ফাঁদে এঁকেছেন প্রিয়তমার অসম্ভব রূপবিভা, তুলে ধরেছেন রাষ্ট্র ও সমাজের জটিলতা ও অস্থরিতা।

তার কবিতায় নানা আঙ্গিকে ফুটে উঠেছে অবলোকিত মানুষের সংযত-অসংযত আবেগ-চিন্তা অনুভবের পুঙ্খানুপঙ্খ চিত্রকল্প উপমা রূপক প্রতিক। এছাড়া শব্দের তীব্র ডানায় কখনো বাজিয়েছেন ছন্দ ও সিম্ফনির গূঢ় মিথস্ক্রিয়া। সোজাসাপ্টা বাক্যের ঘনিষ্টতায় কবিতায় যুক্ত করেছে আনন্দ-নৃত্যের মায়াবী আয়োজন। সমম্ভ-অসমম্ভব, বেদনা উল্লাস-উৎকণ্ঠা, দারিদ্র-বৈভব হিংস্রতা ভালোবাসা বহুমাত্রিক দৃষ্টিকোণে উন্মোচিত হয়েছে কবির কবিতায়।

বেহুলাবাংলা প্রকাশন থেকে প্রকাশিত হবে বইটি। বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের বাবা বাহার উদ্দিন মাস্টারের নামে। বইটি পাওয়া যাবে বেহুলাবাংলা, স্টল নং-১৭৩-১৭৪ (সোহরাওর্য়াদী উদ্যান) এবং মানুষ (লিটল ম্যাগ কর্ণার, বাংলা একাডেমি চত্ত্বর)। মেলায় লেখকের প্রথম কাব্যগ্রন্থ ধ্যানমগ্ন ওম-ও পাওয়া যাচ্ছে।

দীর্ঘদিন তিনি লেখালেখি থেকে বিরত ছিলেন। তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে সাংবাদিকতা করছেন। এর আগে ইত্তেফাক-সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পত্রিকায় কাজ করেছেন।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে