thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

প্যারাডাইস পেপারসে মুসাসহ আরও রাঘব বোয়াল

২০১৮ ফেব্রুয়ারি ১৫ ১৪:১০:১১
প্যারাডাইস পেপারসে মুসাসহ আরও রাঘব বোয়াল

দ্য রিপোর্ট প্রতিবেদক : দুই বছর আগে কয়েক মিলিয়ন গোপন নথি ফাঁস করে হৈ চৈ ফেলে দিয়েছিল পানামা পেপার্স। এরপর বিশ্বব্যাপী রাঘব বোয়ালদের থলের বেড়াল ধরতে পরিচিতি পায় প্যারাডাইস পেপারস। এই পেপারসে এবার যুক্ত হয়েছে বিশ্বের আরও ক্ষমতাধর ব্যক্তিদের নাম। যেখানে বাংলাদেশের ধনকুবের মুসা বিন শমসেরসহ কয়েকজন রাঘব বোয়ালের নামও যুক্ত হয়েছে।

সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) তাদের সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রকাশিত ওই প্রতিবেদনে বিশ্বব্যাপী ৮৫ হাজারেরও বেশি কোম্পানি এবং এক লাখ ১০ হাজারের বেশি কর্মকর্তার নাম যুক্ত হয়।

আইসিআইজের তথ্য অনুযায়ী, নতুন তালিকায় বাংলাদেশের ধনকুবের মুসা বিন শমসেরসহ অন্তত ২০ জনের নাম রয়েছে।

নতুন এই ডাটা এসেছে কুক আইল্যান্ডস, কমনওয়েলথভুক্ত সামোয়া ও ইউরোপের দেশ মাল্টা থেকে। তবে বাংলাদেশিদের অধিকাংশ নাম এসেছে মাল্টা রেজিস্ট্রি থেকে।

আইসিআইজের তালিকায় যেসব নাম এসেছে তার মধ্যে রয়েছে- জুলফিকার আহমেদ, মোহাম্মদ এ মালেক, শাহনাজ হুদা রাজ্জাক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, তাজুল ইসলাম তাজুন, মুসা বিন শমসের, ফারহান আকিবুল রহমান, মো. কামাল ভূইয়া, তুহিন ইসলাম সুমন, মেহতাবা রহমান, মো. ফজলে এলাহী চৌধুরী, খ আসাদুল ইসলাম, ফারুক পালওয়ান প্রমুখ।

এ সব বাংলাদেশি কর ফাঁকি দিতে ইউরোপীয় ট্যাক্স হেভেন বলে খ্যাত মাল্টায় বিনিয়োগ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।

এর আগে প্যারাডাইস পেপারসে ১০ বাংলাদেশির নাম এসেছিল।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর