thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

প্রশ্ন ফাঁস তদন্তে দুটি কমিটি করেছে হাই কোর্ট

২০১৮ ফেব্রুয়ারি ১৫ ১৬:৪৯:৩৮
প্রশ্ন ফাঁস তদন্তে দুটি কমিটি করেছে হাই কোর্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক: চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয় তদন্তে ৫ সদস্য করে দুটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কমিটি দুটি গঠন করেন হাইকোর্ট। এর একটি বিচার বিভাগীয় এবং অন্যটি প্রশাসনিক কমিটি।

আদালতের নির্দেশ অনুসারে, ঢাকা জেলা ও দায়রা জজের নেতৃত্বে পাঁচ সদস্যের বিচার বিভাগীয় কমিটি গঠিত হয়। কিভাবে প্রশ্ন ফাঁস হয়েছে- এ বিষয় তদন্ত করে এই কমিটি প্রতিবেদন দেবে।

বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে প্রশাসনিক কমিটি গঠিত হয়েছে। এ কমিটির সদস্য সংখ্যা হবে পাঁচজন।

আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে কমিটি কাজ শুরু করবে। ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

এদিকে, বৃহস্পতিবার সকালে এসএসসি পরীক্ষা বাতিল ও পুনরায় কেন নেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনার নির্দেশও দেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। এর আগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত ও প্রশ্নফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। আদালতে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

রিট আবেদনকারী আইনজীবীরা জানান, প্রশ্নপত্র ফাঁসের পরেও যেসব পরীক্ষা হয়েছে সেগুলো বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার নির্দেশনা জারির আবেদন করেছি। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়ার আর্জিও জানানো হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর