thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

ডিমের সাদা অংশ উচ্চ রক্তচাপ কমায়

২০১৮ ফেব্রুয়ারি ১৯ ২০:১৫:১৮
ডিমের সাদা অংশ উচ্চ রক্তচাপ কমায়

দ্য রিপোর্ট ডেস্ক: অনেকেই ডিম ছাড়া সকালের নাস্তা ভাবতেই পারেন না। এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। ডিম ওমলেট, রান্না, সিদ্ধ, পোচ - সবভাবেই খাওয়া যায়।

গবেষণায় দেখা গিয়েছে, পুরো ডিম খাওয়ার চেয়ে শুধুমাত্র ডিমের সাদা অংশতে ক্যালরি ও চর্বি কম থাকে।

ডিম থেকে কুসুম সরানো হলে তাতে কোনো কোলেস্টেরল থাকে না। যাদের রক্তে কোলেস্টেরলের পরিমান বেশি তারা নির্দ্বিধায় ডিমের সাদা অংশ খেতে পারেন। এতে হৃদরোগ কিংবা কোলেস্টেরলের মাত্রা বাড়ার ঝুঁকি কম থাকে।

গোটা ডিম প্রোটিনে ভরপুর থাকে। কিন্তু ডিমের সাদা অংশে খুব কম পরিমানে প্রোটিন থাকে যা শরীরের জন্য খুব উপকারী। তবে উচ্চ প্রোটিন সম্পন্ন খাবার আমাদের মাংসপেশী গঠনে সহায়তা করে।

এমনিতেও ডিমে খুব বেশি ক্যালরি থাকে না। আর কুসুম না থাকলে তাতে ক্যালরির পরিমান আরও কমে যায়। তাই ওজন কমাতে চাইলে গোটা ডিমের বদলে ডিমের সাদা অংশ খেতে পারেন।

ডিমে থাকা পটাশিয়াম রক্তে পটাশিয়ামের মাত্রা কমায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আমেরিকান কেমিক্যাল সোসাইটির তথ্য অনুযায়ী, ডিমের সাদা অংশে পেপটাইড নামে একটি উপাদান তাকে যা উচ্চ রত্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়া এটি হৃদরোগের ঝুঁকিও কমায়।

ডিমের সাদা অংশে প্রয়োজনীয় ভিটামিন এ, বি-১২ এবং ডি থাকে। এছাড়া এতে থাকা ভিটামিন বি২ বার্ধক্যজনিত নানা ধরনের ক্ষয়রোধ, চোখের ছানি পড়া এবং মাইগ্রেনজনিত মাথা ব্যথা রোধ করে। সূত্র : এনডিটিভি

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর