thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

১৮৪৭ জনের জন্য একজন চিকিৎসক: নাসিম

২০১৮ ফেব্রুয়ারি ১৯ ২১:১৯:১৬
১৮৪৭ জনের জন্য একজন চিকিৎসক: নাসিম

দ্য রিপোর্ট প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, দেশে প্রতি এক হাজার ৮৪৭ জনের জন্য একজন রেজিস্ট্রার্ড চিকিৎসক রয়েছেন।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী সেম্পল ভাইটাল রেজিস্ট্রেইন সিস্টেম (এসভিআরএস) প্রতিবেদন ২০১৫ এর বরাত দিয়ে জানান, বাংলাদেশে মোট জনসংখ্যা ১৫ কোটি ৮১ লাখ। স্বাস্থ্য বিভাগে ২৪ হাজার ২৮টি পদের বিপরীতে ২২ হাজার ৩৭৪ জন চিকিৎসক কর্মরত রয়েছেন। এই হিসেবে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ডাক্তার ও জনসংখ্যার অনুপাত ১:৬৫৭৯।

বিএমডিসি থেকে প্রাপ্ত রেজিস্ট্রার ডাক্তারের তথ্য অনুযায়ী এই অনুপাত ১:১৮৪৭। সেই অনুযায়ী প্রতি ছয় হাজার ৫৭৯ জন জনগণের জন্য একজন সরকারি এবং প্রতি এক হাজার ৮৪৭ জন জনগণের জন্য একজন রেজিস্ট্রার্ড (সরকারি ও বেসরকারি) চিকিৎসক রয়েছেন।

সরকারি দলের শেখ মো. নুরুল হকের প্রশ্নে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, ২০০৮ সালের জরিপ অনুযায়ী দেশে মসজিদের সংখ্যা দুই লাখ ৫০ হাজার ৩৯৯টি।

সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান জানান, দেশে বর্তমানে পাঁচটি সরকারি ও ৬১টি বেসরকারি পর্যায়ে তালিকাভুক্ত জাহাজ নির্মাণের প্রতিষ্ঠান আছে।

এসব প্রতিষ্ঠানে তৈরি করা জাহাজ ডেনমার্ক, জার্মানি, নিউজিল্যান্ড, গাম্বিয়া, উগান্ডা, কোরিয়া, কেনিয়াসহ আফ্রিকার দেশগুলোতে ইতোমধ্যে রপ্তানি করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর