thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

২০১৮ ফেব্রুয়ারি ২০ ১২:৩১:১৭
প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

দ্য রিপোর্ট প্রতিবেদক : আর মাত্র কয়েক ঘণ্টা পর (মঙ্গলবার দিনগত রাত ১২টা)। রক্তস্নাত ভাষা আন্দোলনের অম্লান স্মৃতি বিজড়িত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহর। ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে কেন্দ্রীয় শহীদ মিনারের প্রস্তুতি কাজ সম্পন্ন হয়েছে। প্রতিবছরের মতো এবছরও আলপনা, দেয়াল লিখন আর তোরণে সাজানো হয়েছে শহীদ মিনার এবং এর আশেপাশের এলাকা।

রাত ১২টা ১ মিনিট থেকেই অর্থাৎ ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামবে, শ্রদ্ধা জানানো হবে ভাষা শহীদদের। প্রতি বছরের মতো এবারও সুষ্ঠু ও সুন্দরভাবে শ্রদ্ধা নিবেদনের জন্য ইতোমধ্যেই কেন্দ্রীয় শহীদ মিনারে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এসব সাজসজ্জার মধ্য দিয়ে একুশের চেতনাকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছে দিতেই প্রতিবছরের এ আয়োজন।

একটু একটু করে শহীদ মিনারের লাল বেদি রঙিন হয়ে উঠছে আলপনার বর্ণিল রঙে। বেদির আলপনা আর দেয়াল লিখন শেষে দোয়েল চত্বর থেকে পলাশীর মোড় পর্যন্ত রাস্তায় আঁকা হবে আলপনা।

নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষে করতে ব্যস্ত সময় পার করছে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকালে সরজমিন পরিদর্শনে দেখা গেছে, কেন্দ্রীয় শহীদ মিনারের প্রবেশমুখসহ চারপাশে বাঁশের ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। কেউ যেন প্রবেশ করতে না পারে সে জন্য পুলিশ সদস্যরা ডিউটি করছেন। চারপাশে বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর মন্ত্রী ও ভিভিআইপিদের শ্রদ্ধা নিবেদন শেষে সর্বস্তরের জনগণের জন্য কেন্দ্রীয় শহীদ মিনার উন্মুক্ত থাকবে। সাধারণ মানুষদের জন্য শ্রদ্ধা নিবেদন ও শ্রদ্ধা নিবেদন শেষে বেরিয়ে যাওয়ার জন্য আলাদা রোডম্যাপ তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শুধু বাংলাদেশশেই নয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হবে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ৩০তম সম্মেলনে ২৮টি দেশের সমর্থনে ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। যা ২০০০ সাল থেকে বিশ্বের ১৮৮টি দেশে একযোগে দিবসটি পালিত হয়ে আসছে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর