thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

মে মাসেই মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর

২০১৮ ফেব্রুয়ারি ২৪ ০৯:৫৬:৫৯
মে মাসেই মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্র আগামী মে মাসে ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মার্কিন প্রশাসনের কর্মকর্তারা এ কথা জানিয়ছেন। খবর- রয়টার্সের।

তারা বলছেন, দূতাবাসের বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারী তেল আবিবে থাকবেন। আগামী মে মাসে আমরা রাষ্ট্রদূত ও ছোট একটি টিমকে বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমে সরিয়ে নেব।

বর্তমানে বায়তুল মুকাদ্দাস শহরের আরনোনা নামে একটি ভবনে মার্কিন কন্স্যুলেট জেনারেলের কার্যালয় রয়েছে বলে পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে।

খবরে বলা হয়েছে, মে মাসে যা ঘটবে তা হচ্ছে বর্তমান কন্স্যুলেট ভবনকে আমেরিকার দূতাবাস বলে ঘোষণা করা হবে। অন্য এক মার্কিন কর্মকর্তাও জানিয়েছেন, পরে বায়তুল মুকাদ্দাস শহরে নতুন দূতাবাস ভবন নির্মাণ করা হবে।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।

এরপর তিনি ঘোষণা করেন, তেলআবিব থেকে বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া হবে। ট্রাম্পের এ ঘোষণার বিরুদ্ধে সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। পরে জাতিসংঘ সাধারণ পরিষদে এ নিয়ে ভোটাভুটি হয় এবং আমেরিকা তাতে ব্যাপকভাবে পরাজিত হয়।

ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রতিবাদে ওআইসি তুরস্কের ইস্তাম্বুলে জরুরি বৈঠক করে এবং জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ঘোষণা করে।

গত ৬ ডিসেম্বর ট্রাম্প যখন জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন তখন ফিলিস্তিনসহ মুসলিম বিশ্ব এবং অন্যান্য দেশেও বিক্ষোভ হয়। ইসরাইলি সেনাদের গুলিতে কয়েকজন ফিলিস্তিনি মারাও যায়।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর