thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

২৯ বছর পর আলোর মুখ দেখছে ‘লিবাস’

২০১৮ ফেব্রুয়ারি ২৪ ১২:১১:২১
২৯ বছর পর আলোর মুখ দেখছে ‘লিবাস’

দ্য রিপোর্ট ডেস্ক: ১৯৮৮ সালে পরিচালক গুলজার নির্মাণ করেন ‘লিবাস’ সিনেমাটি। চিত্রনাট্যও তিনিই লিখেছিলেন। নাসিরুদ্দীন শাহ ও শাবানা আজমী অভিনীত সিনেমাটি ছিল বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে। সে সময় বিষয়টিকে সবাই সহজে মেনে নিতে পারেনি। তাই ওই সময় ছবিটির ছাড়পত্র দেয়নি ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ড।

‘লিবাস’ ছবির বিরুদ্ধে অভিযোগ ছিলো, ছবিটি একটু বেশিই প্রাপ্তবয়স্ক। যাকে ‘এ’ ক্যাটাগরিতেও ছাড়পত্র দেওয়া যায় না।

তবে আশার কথা হচ্ছে, ২৯ বছর পর আলোর মুখ দেখতে যাচ্ছে ‘লিবাস’ সিনেমাটি। এবার আটঘাট বেঁধেই ছবিটি মুক্তির জন্য মাঠে নেমেছেন লিবাসের প্রযোজক বিকাশ মোহনের দুই ছেলে অমূল বিকাশ মোহন ও অংশুল বিকাশ মোহন। তাদের উদ্যোগেই চলতি বছর মুক্তি পাচ্ছে ছবিটি।

অমল বিকাশ মোহন পিটিআইকে জানিয়েছেন, ‘ছবিটি ওই সময় নানা কারণে মুক্তি দেয়া সম্ভব হয়নি। ছবিটি নিয়ে আমার বাবার স্বপ্ন ছিল। এবার আমরা সেই স্বপ্নের বাস্তব রূপ দিতে পারছি। এ বছরের মাঝামাঝি ছবিটি রিলিজ করা হবে।’

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, ভারতে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, গীতিকার, চিত্রনাট্যকার, প্রযোজক ও কবি গুলজারের জন্মদিন ১৮ আগস্ট। এ বছর গুলজারকে তার ৮৩তম জন্মদিনে ‘লিবাস’ ছবিটি উৎসর্গ করা হবে।

প্রসঙ্গত, এক শহুরে দম্পতিকে নিয়ে ‘লিবাস’ ছবির চিত্রনাট্য। ছবিতে বিবাহবহির্ভূত সম্পর্ক গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়। পাশাপাশি আছে স্বামী-স্ত্রীর সম্পর্কের টানাপোড়েন। চলচ্চিত্র সেন্সর বোর্ড কর্তৃপক্ষের মতে, বিবাহবহির্ভূত সম্পর্ক আর স্বামী-স্ত্রীর সম্পর্কের টানাপোড়েনের পাশাপাশি একটু বেশি মাত্রায় খোলামেলা দৃশ্য দেখানো হয়েছে। তা সমাজের ওপর বিরূপ প্রভাব ফেলবে। যার ছাড়পত্র দেয়া ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ডের পক্ষে সম্ভব নয়। তাই সেসময় ছবিটির ছাড়পত্র দেয়নি ভারতের সেন্সর বোর্ড।

ছবিতে নাসিরউদ্দিন শাহ-শাবানা আজমী ছাড়া আরো অভিনয় করেছেন, রাজ বাব্বর, উৎপল দত্ত, সুষমা শেঠ, আন্নু কাপুরসহ অনেকে। ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন রাহুল দেব বর্মণ। ছবিটি পরিবেশনার দায়িত্বে রয়েছে জি স্টুডিওস।

সাধারণ মানুষের দেখার সৌভাগ্য না হলেও বিভিন্ন উৎসবে ছবিটির প্রদর্শনী হয়েছে। ১৯৮৮ সালে ছবিটি নির্মাণের পর ১৯৯২ সালের জানুয়ারি মাসে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনী হয় ছবিটির। প্রায় ২২ বছর পর ২০১৪ সালের নভেম্বরে অন্য একটি উৎসবে আবারও প্রদর্শনী হয় ‘লিবাস’। সবকিছু ঠিক থাকলে চলতি বছরে প্রেক্ষাগৃহে ছবিটি উপভোগ করতে পারবেন দর্শকরা।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর