thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

মাল্টায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

২০১৮ ফেব্রুয়ারি ২৪ ১৮:৩৮:৩১
মাল্টায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

দ্য রিপোর্ট ডেস্ক: মাল্টা দেখতে অনেকটা কমলার মতোই। এটি সারা বছরই বাজারে পাওয়া যায়। স্বাদে ভরপুর এই ফলের রয়েছে নানা পুষ্টিগুণ। মালটার চাষ প্রথম কোথায় শুরু হয় সেই সম্পর্কে সুষ্পষ্ট কোনো ইতিহাস নেই। তবে ধারনা করা হয়, ইতালিতে এই ফলের চাষ শুরু হয় কয়েক'শ বছর আগে। এছাড়া স্পেনের দক্ষিনাঞ্চলে এবং মাল্টাতেও এই ফলের চাষ শুরু হয় অনেক বছর আগে। এখন বিশ্বের প্রায় সব দেশেই মাল্টা চাষ হয়।

সাইট্রাস জাতীয় ফল মাল্টাতে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে। এটি শরীরের রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণের জন্য দারুন কার্যকরী। এটি নিউমোনিয়া প্রতিরোধে সাহায্য করে। এছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে মাল্টা বেশ উপকারী। ভিটামিন সি 'র অভাবে যেসব রোগ হয় মাল্টা তা পূরণ করতে সাহায্য করে। এতে থাকা খনিজ লবণ, ম্যাগশিয়াম, আয়রণ, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্ক, হজমে সাহায্য করে, হৃদরোগের ঝুঁকি কমায় এবং পাকস্থলীর কার্যক্ষমতা বাড়ায়।

এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা প্রতিরোধ করে লাবণ্য ধরে রাখে। মাল্টা প্রদাহ জনিত রোগ সারিয়ে তোলে। যেকোন সংক্রমন সারাতেও এর জুড়ি নেই।

এক গ্লাস মাল্টার জুসকে ভিটামিন সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয়। এটাকে ভিটামিন সি ট্যাবলেট হিসেবেও গ্রহণ করা যায়।

মাল্টাতে ক্যালরি কম থাকে। এছাড়া এতে পেকটিন নামের এক ধরনের ফাইবার থাকায় এটি কোলন ক্যান্সার প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ফুসফুস ও মুখের কান্সার প্রতিরোধের জন্যও মাল্টা বেশ উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় মাল্টা রোগ প্রতিরোধে দারুন ভূমিকা রাখে। সূত্র: স্টাইলেক্রেজ,স্টিমিট

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে