thereport24.com
ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫,  ৩ রবিউস সানি ১৪৪০

এনজিও ফাউন্ডেশনের ৪৯ লাখ টাকা অনুদান বিতরণ

২০১৮ ফেব্রুয়ারি ২৭ ১৬:১৭:৪৬
এনজিও ফাউন্ডেশনের ৪৯ লাখ টাকা অনুদান বিতরণ

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৪৯ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ২০টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের অর্থ বিতরণ করা হয়। এ যাবৎ সর্বমোট ১২১.৭০ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল দুপুর ২টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের অবদান’ বিষয়ক সেমিনার, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায়২০টি সহযোগী সংস্থার মাধ্যমে এঅনুদানের চেক হস্তান্তর করা হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের অবদান’ বিষয়ক সেমিনার, অনুদান প্রদান ও পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এসডিজি কাউন্টার পার্ট, বাংলাদেশের সমন্বয়কারী ড. মো. আমজাদ হোসেন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ২০টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন এ যাবৎ ১ হাজার ১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১২১.৭০ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ অনুষ্ঠানে ২০টি সহযোগী সংস্থার মধ্যে ৪৯ লাখ টাকার অনুদানের চেক হস্তান্তর করা হয়।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ প্রাক-প্রাথমিক শিক্ষা ও শিক্ষাবৃত্তি প্রদান, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, নকশী কাঁথা, হস্তশিল্প প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ, ছাগল, ভেড়া ও গাভী বিতরণ, নলকূপ স্থাপন, ভ্যানগাড়ি বিতরণ, মাছ ধরার জাল বিতরণ, তাঁতীদের সহায়তা, সৌর বিদ্যুৎ, আয়বৃদ্ধিমূলক কর্মসূচি, ঘর নির্মাণ, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এসডিজি কাউন্টার পার্ট, বাংলাদেশের সমন্বয়কারী ড. মো. আমজাদ হোসেন বলেন, ‘এসডিজি’র মূলনীতি হলো দেশ যেভাবে ছিল মৃত্যুর আগ পর্যন্ত সেভাবেই রেখে যাওয়া। এসডিজি অর্জন করতে হলে কোন কর্মসূচিটি সাসটেইনেবল কোনটি সাসটেইনেবল না বা কোনটি এন্টি সাসটেইনেবল তা জানতে হবে। তাহলে কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে সময় ও অর্থ দু’ই সাশ্রয় হবে। এক্ষেত্রে বেসিক শিক্ষা (নৈতিক শিক্ষা) থাকতে হবে। এসডিজি অর্জনে অবশ্যই এনজিওসমূহের সক্রিয় অংশগ্রহণ থাকতে হবে।’

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী বলেন, ‘আয়বর্ধনমূলক কর্মসূচি গ্রহণে অগ্রাধিকার দিতে হবে এবং কর্মসূচি অবশ্যই টেকসই হতে হবে।’

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, ‘কর্মসূচির সার্থকতা নির্ভর করে সঠিক উপকারভোগী নির্বাচন ও এলাকাভিত্তিক যেসব কর্মসূচি প্রয়োজন সে সব কর্মসূচি গ্রহণ করা হলে। অতএব সঠিক উপকারভোগী নির্বাচন এবং এলাকার প্রয়োজনে কর্মসূচি গ্রহণ করতে হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর