thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

যুক্তরাষ্ট্রের কারণে ডব্লিউটিও অকার্যকর হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

২০১৮ ফেব্রুয়ারি ২৮ ১৩:৪৫:৫১
যুক্তরাষ্ট্রের কারণে ডব্লিউটিও অকার্যকর হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) অনেক সিদ্ধান্ত বাস্তবায়ন করছে না। এ কারণে ডব্লিউটিও আজ অকার্যকর হতে চলেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এইচই হাইরোয়াসু ইজুমির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কিয়ামত পর্যন্ত শর্ত পূরণ করে গেলেও যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জিএসপি সুবিধা দেবে না। আমরা এ সুবিধা চাইও না।

তিনি বলেন, অচিরেই বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে। এ অবস্থায় জিএসপি সুবিধার প্রয়োজন নেই। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র অল্প পণ্যে এ সুবিধা দিতো। তাই নতুন করে যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা চাইবো না, প্রত্যাশাও করি না।

তোফায়েল বলেন, উন্নয়নশীল দেশ হওয়ার পর ইউরোপিয়ান ইউনিয়নসহ বিভিন্ন দেশ আমাদের জিএসপি প্লাস দেবে। এ বিষয়ে সেসব দেশের সঙ্গে আলোচনা চলছে।

তিনি বলেন, জাপান অস্ত্র ও হ্যান্ডস গ্লোভ ছাড়া সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেয়। দেশটির সঙ্গে আমাদের বাণিজ্য উত্তরোত্তর বাড়ছে। আশা করি অল্পদিনের মধ্যেই জাপানেও ২ বিলিয়ন ডলার রফতানি হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে