thereport24.com
ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫,  ১৫ মহররম ১৪৪০

অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘কোকো’

২০১৮ মার্চ ০৫ ১২:০২:৪৭
অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘কোকো’

দ্য রিপোর্ট ডেস্ক : অ্যানিমেটেড ছবির দৌড়ে ‘কোকো’রই অস্কারজয়ের সম্ভাবনা ছিল উজ্জ্বল। হয়েছেও তাই। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম আসরে সেরা অ্যানিমেটেড ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ‘কোকো’। ছবিটি ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পিক্সার অ্যানিমেশন স্টুডিওর এই কাজ।

অ্যানি অ্যাওয়ার্ডসের ৪৫তম আসরে সেরা ছবি-সহ সর্বাধিক পুরস্কার জিতে অস্কারজয়ের দৌড়ে এগিয়ে ছিল ‘কোকো’। এছাড়া গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস ও প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডসে সেরা হওয়ায় স্পষ্ট হয়ে গিয়েছিল অস্কার মঞ্চে উঠতে যাচ্ছেন ছবিটির পরিচালক লি আনক্রিচ।

শুধু অ্যানিমেটেড ছবিই নয়, সেরা মৌলিক গান বিভাগেও অস্কার জিতেছে ‘কোকো’। এ গানের শিরোনাম ‘রিমেম্বার মি’। এতে কণ্ঠ দিয়েছেন মিগুয়েল ও নাটালি লাফোরকেড।
অস্কার অনুষ্ঠানে গানটি পরিবেশন করেন তারা।
‘রিমেম্বার মি’ গানটি তৈরি করেছেন ক্রিস্টেন অ্যান্ডারসন-লোপেজ ও রবার্ট লোপেজ। তারা এর আগে ২০১৪ সালের অস্কারে ‘ফ্রোজেন’ ছবির গানের জন্যও পুরস্কার পান।

৯০তম অস্কারে সেরা মৌলিক গান বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘মাইটি রিভার’ (ম্যারি জে. ব্লিজ, ছবি: মাডবাউন্ড), ‘দ্য মিস্টারি অব লাভ’ (সাফজ্যান স্টিভেন্স, ছবি: কল মি বাই ইউর নেম), ‘স্ট্যান্ড আপ ফর সামথিং’ (কমন, ডায়েন ওয়ারেন ও আন্ড্রা ডে, ছবি: মার্শাল), ‘দিস ইজ মি’ (বেঞ্জি পাসেক ও জাস্টিন পল, ছবি: দ্য গ্রেটেস্ট শোম্যান)।

অ্যাডভেঞ্চার ও সংগীতনির্ভর অ্যানিমেটেড ছবিটির গল্প মেক্সিকোর ১২ বছরের বালক মিগুয়েলকে ঘিরে। তার শখ বড় মিউজিশিয়ান হওয়া। তাই টেলিভিশনে গান দেখে-শুনে সে নিজেই গিটার বাজানো শিখে ফেলে। কিন্তু তার স্বপ্নে বাঁধা হয়ে দাঁড়ায় পরিবার। ১০০ বছর আগের এক ঘটনার কারণে গান-বাজনাকে অভিশাপ মনে করেন তারা। পুরনো সেই রহস্য উদ্ধারে মাঠে নামে মিগুয়েল। সঙ্গী শুধু পোষা কুকুর। একদিন মৃতদের চাকচিক্যময় নগরী ল্যান্ড অব দ্য ডেডে পৌঁছায় তারা। সেখানে মিগুয়েলের পরিচয় হয় ট্রিক্সটার হেক্টরের সঙ্গে। দু’জনে মিলে সন্ধান পায় সেই অভিশপ্ত রহস্যের।

এবারের অস্কারে অ্যানিমেটেড ছবির বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য বস বেবি’, ‘দ্য ব্রেডউইনার’, ‘ফার্ডিন্যান্ড’ ও ‘লাভিং ভিনসেন্ট’। কিন্তু ‘কোকো’র দৌরাত্ম্যে এগুলো যে পাত্তা পাবে না তা আগেভাগেই বোঝা গিয়েছিল।

অস্কার মঞ্চে টিম ‘কোকো’প্রতিবারের মতো সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এদিকে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন দুনিয়া কাঁপানো হেভিওয়েট তারকারা। বিখ্যাত ডিজাইনারদের বাহারি সব পোশাক পরে এসেছেন নামি-দামি তারকারা। সব মিলিয়ে এ যেন নক্ষত্র মেলা।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯০তম আয়োজন। গত বছরের মতো এবারও উপস্থাপনা করছেন মার্কিন টক শো উপস্থাপক জিমি কিমেল।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর সাড়ে ৬টা থেকে স্টার মুভিজ, স্টার মুভিজ এইচডি ও স্টার মুভিজ প্রিমিয়ার চ্যানেল তিনটিতে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ০৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে