thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ওজন কমাতে খাবার খান ধীরে ধীরে  

২০১৮ মার্চ ১০ ১৮:৪৮:৫৬
ওজন কমাতে খাবার খান ধীরে ধীরে  

দ্য রিপোর্ট ডেস্ক: ওজন কমাতে প্রতিদিন মাথার ঘাম পায়ে ফেলছেন। রোজ ভোরবেলা উঠে শরীরচর্চা থেকে শুরু করে ডায়েট মেনে খাবার খাওয়া- সবই করছেন। অথচ ওজন কমছে না কিছুতেই।

এক্ষেত্রে আগে জানতে হবে, ওজন কমানোর জন্য দরকার কঠিন পরিশ্রম, নিয়ম মেনে চলা, ডেডিকেশন, নিজের ওপর সংযম। এসব মেনে না চললে যতোই চেষ্টা করুন না কেন, ওজন কমাতে পারবেন না।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ওজন কমানোর জন্য শুধু সঠিক ডায়েট মেনে খাবার খেলেই চলবে না। খাবার খেতে হবে ধীরে ধীরে ও ঠিকমতো চিবিয়ে। দ্রুত খাওয়ার অভ্যাস থাকলে সেটা একেবারেই বাদ দিতে হবে।

ওজন কমানোর ওপর জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়ে একটি সমীক্ষা চালানো হয়। যেখানে ৬০ হাজার মানুষের খাওয়ার ধরণ ও তাদের ওজন বাড়া-কমার দিকে নজর রাখা হয়। সমীক্ষায় তাদের ২টি দলে ভাগ করা হয়। প্রথম দলের ব্যক্তিরা তাড়াতাড়ি খাবার খান, আর দ্বিতীয় দলের ব্যক্তিরা ধীরে ধীরে।

সমীক্ষা দেখা যায়, যারা খাবার ধীরে ধীরে খেয়েছিলেন তাদের ওজন তাড়াতাড়ি খাবার খাওয়া লোকেদের তুলনায় বেশি কমেছে। ধীরে ধীরে খাবার খাওয়া ব্যক্তিদের ওবেসিটির মাত্রা কমার পাশাপাশি শারীরিক অসুস্থতার মাত্রাও কমে গেছে। সূত্র: জিনিউজ।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর