thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫,  ৩ অক্টোবর ১৪৩৯

দেশ ২৫ মার্চ ১ মিনিট অন্ধকারে থাকবে

২০১৮ মার্চ ১১ ১৮:৫৬:০০
দেশ ২৫ মার্চ ১ মিনিট অন্ধকারে থাকবে

দ্য রিপোর্ট প্রতিবেদক: ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই কালো রাতে নিহতদের স্মরণে রাত ৯টা থেকে ৯ টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে এক মিনিট সব ধরনের বাতি বন্ধ রাখার কর্মসূচি নিয়েছে সরকার।

রবিবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

২৫ মার্চ ও ২৬ মার্চ দিবস পালন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘২৫ মার্চ আমাদের জাতীয় জীবনের জন্য এক বেদনাময় দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে নির্বিচারে গণহত্যা চালায়। এ দিনটিকে স্মরণীয় করে রাখতেই উপরোক্ত কর্মসূচি নেওয়া হয়েছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দেশবাসীর প্রতি আমাদের অনুরোধ আপনারা এ কর্মসূচি পালন করবেন। এক মিনিটের জন্য নিজেদের ইলেকট্রিক সুইচ বন্ধ করে রাখবেন। তবে হাসপাতালসহ জরুরি সেবামূলক প্রতিষ্ঠানগুলো এ কর্মসূচির বাইরে থাকবে।’

২৬ মার্চের কর্মসূচি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ সারা দেশে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সাভারে জাতীয় স্মৃতিসৌধে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সড়কে কোনো ধরনের তোরণ নির্মাণ করা যাবে না। এ ছাড়া প্রতিটি জেলায় ও উপজেলায় এ দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন থাকবে। স্থানীয় পর্যায়ে অনুষ্ঠান করতে হলে পুলিশের আগাম অনুমতি নিতে হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইনশৃঙ্খলাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ১১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে