thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মিরপুরে আগুন : ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

২০১৮ মার্চ ১২ ১২:৩২:০৪
মিরপুরে আগুন : ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর মিরপুর ১২ নম্বরের ইলিয়াস আলী মোল্লা বস্তিতে আগুন লাগার কারণ উদঘাটনে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস সদর দফতরের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়। আগামী ৭ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

সোমবার (১২ মার্চ) ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে সোমবার ভোর ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট প্রায় ৩ ঘণ্টা চেষ্ট চালিয়ে সকাল ৭টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এরই মধ্যে বস্তির ৫০ থেকে ৫৫ শতাংশ ঘর-বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এখন সব হারিয়ে দিশেহারা বস্তিবাসী।

প্রত্যক্ষদর্শীরা জানান, বস্তির উত্তর দিক থেকে আগুনের সূত্রপাত ঘটে। কিছুক্ষণের মধ্যে দক্ষিণা বাতাসের তা ক্রমেই দক্ষিণ দিকে ছড়িয়ে পড়তে থাকে।

জানা যায়, বস্তিটি ৭০ বিঘা জমি জুড়ে বিস্তৃত। এখানে কমপক্ষে ৭ থেকে ৮ হাজার ঘর রয়েছে। কমপক্ষে ২৫ হাজার লোক বসবাস করেন এ বস্তিতে।

অগ্নিকাণ্ড এলাকায় স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস মোল্লা পৌঁছেছেন। তিনি জানান, বস্তিটিতে বসবাস করে প্রায় ২৫ হাজার মানুষ। ঘর রয়েছে সাত থেকে আট হাজার।

এদিকে ফায়ার সার্ভিসের পরিচালক মেজর শাকিল নেওয়াজ ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, তাদের কাছে যে তথ্য আছে, তাতে ওই বস্তিতে আট হাজারের মত ঘর ছিল। আগুনে ৫০ থেকে ৫৫ শতাংশ ঘর-বাড়ি পুড়ে গেছে। প্রায় ৭০ বিঘা জমির ওপর ওই বস্তিতে ঢোকার রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছাতে এবং কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে।

তিনি আরও জানান, তাৎক্ষণিকভাবে কারও নিহত হওয়ার খবর তারা পাননি। তবে আহত একজন নারীকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

এদিকে রাজধানীর মিরপুর-১২ নম্বরে ইলিয়াস আলী মোল্লা বস্তিতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ৩০ কেজি করে চাল দেবে ঢাকা জেলা প্রশাসক।

সোমবার ঘটনাস্থল পরিদর্শন শেষে স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লার বাসভবনে এ তথ্য জানান ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক মো. শাহিদুজ্জামান।

তিনি বলেন, জেলা প্রশাসন ও স্থানীয় সংসদ সদস্যের সহযোগিতায় অভুক্ত বস্তিবাসীর খাবারের ব্যবস্থাও করা হয়েছে।

ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১২, ২০১৮ )

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর