thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫,  ৩ অক্টোবর ১৪৩৯

বিমান দুর্ঘটনা তদন্তে নেপাল যাচ্ছে বোম্বারডিয়ারের দল

২০১৮ মার্চ ১৪ ০৯:৩১:২৩
বিমান দুর্ঘটনা তদন্তে নেপাল যাচ্ছে বোম্বারডিয়ারের দল

দ্য রিপোর্ট ডেস্ক : নেপালে দুর্ঘটনা কবলিত ইউএস-বাংলার বিমান নির্মাতা প্রতিষ্ঠান কানাডার মন্ট্রিয়েল-ভিত্তিক বোম্বারডিয়ার দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছে।

এরই অংশ হিসেবে একজন ঊর্ধ্বতন তদন্ত কর্মকর্তাসহ দু’সদস্যের একটি দলের মঙ্গলবার সকালেই নেপালে রওয়ানা হওয়ার কথা কোম্পানির মুখপাত্র ন্যাথালি সিফেংফেট টরন্টো স্টারকে জানিয়েছেন।

বোম্বারডিয়ার নির্মিত কিউ-৪০০ বা ড্যাশ-৮ বৃহৎ প্রপ উড়োজাহাজ পৃথিবীর বিভিন্ন দেশে চলছে। কোম্পানিটি এ পর্যন্ত ৯০টি দেশে ৫০০’র বেশি কিউ-৪০০ উড়োজাহাজ সরবরাহ করেছে।

বোম্বারডিয়ারের এই উড়োজাহাজই ছিল বাংলাদেশের বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে, যার সোমবার নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়ে অর্ধশত নিহত হন।

দুর্ঘটনার জন্য বিমানবন্দরের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে বৈমানিকের ভুল বোঝাবুঝির ঘটনা প্রকাশ পেয়েছে: বিষয়টি তদন্ত করছে নেপাল সরকার।

এয়ার কানাডা ছাড়াও কানাডার পোর্টার, ওয়েস্টজেট কোম্পানির বহরে উল্লেখযোগ্য সংখ্যক কিউ-৪০০ উড়োজাহাজ চলাচল করছে। এয়ার কানাডার বহরে ৪৪টি, ওয়েস্টজেটে ৪৪টি এবং পোর্টারের বহরে বর্তমানে ২৯টি কিউ-৪০০ উড়োজাহাজ রয়েছে।

জনপ্রিয় হলেও যান্ত্রিক বা কারিগরি, বিশেষ করে ল্যান্ডিং গিয়ারের ক্ষেত্রে, ত্রুটির কারণে কিউ-৪০০ উড়োজাহাজের বিভিন্ন দেশে দুর্ঘটনায় পড়ার নজির রয়েছে। ২০০০ সালে চলাচল শুরুর পর থেকে বেশ কয়েকটি দুর্ঘটনায় পড়েছে এ উড়োজাহাজ। তবে ন্যাথালি দাবি করেছেন, বাণিজ্যিকভাবে আঞ্চলিক যাত্রী পরিবহনের কাজে এ উড়োজাহাজ অত্যন্ত কার্যকর এবং নির্ভরযোগ্য।

সূত্র : বিডি নিউজ

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে