thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫,  ১৪ মহররম ১৪৪০

রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা যুক্তরাজ্যের

২০১৮ মার্চ ১৪ ২০:৩০:২৬
রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা যুক্তরাজ্যের

দ্য রিপোর্ট ডেস্ক : বৃটেনে বসবাসরত সাবেক রুশ গোয়েন্দার ওপর রাশিয়ায় তৈরি ‘নার্ভ এজেন্ট (বিষাক্ত গ্যাস)’ হামলার ব্যাখ্যা দিতে অস্বীকার করায় দেশটির ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

তিনি বলেন, ‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’ হিসেবে চিহ্নিত এসব কূটনীতিক যুক্তরাজ্য ত্যাগে এক সপ্তাহ সময় পাবেন। খবর- রয়টার্সের।

বুধবার পার্লামেন্টে মে বলেন, “ভিয়েনা কনভেশনের আওতায় যুক্তরাজ্য ২৩ রুশ কূটনীতিককে বরখাস্ত করবে। যারা আসলে ছদ্মবেশে থাকা গোয়েন্দা কর্মকর্তা। এক সপ্তাহের মধ্যে তাদের যুক্তরাজ্য ছাড়তে হবে।”

গত ৩০ বছরে এটিই লন্ডনের কূটনীতিক বহিস্কারের সবচেয়ে বড় ঘটনা।

এর মাধ্যমে আগামীতে যুক্তরাজ্যে রুশ গোয়েন্দাগিরি অনেকটাই কমে আসবে বলেও মনে করেন মে।

তবে সাবেক রুশ গোয়েন্দা সেরগেই স্ক্রিপল এবং তার মেয়ে ইয়ুলিয়াকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এ বিষয়ে সহযোগিতা চেয়ে মধ্যরাত পর্যন্ত দেয়া যুক্তরাজ্যের আল্টিমেটামে সাড়া না দেয়ায় এমন ঘোষণা দিয়েছে মে সরকার।

গত ৪ মার্চ বিষাক্ত গ্যাসে (নার্ভ এজেন্ট) আক্রান্ত হন কর্নেল সেরগেই স্ক্রিপল (৬৬) এবং তার কন্যা ইয়ুলিয়া (৩৩)। বর্তমানে তারা স্যালিসবারিতে একটি হাসপাতালে চিকিৎসাধীন আছে। দু’জনের অবস্থাই আশঙ্কাজনক।

ঘটনার পর সোমবার থেরেসা মে বলেন, সাবেক রুশ গোয়েন্দা ও তার মেয়েকে হত্যাচেষ্টার পেছনে খুব সম্ভবত রাশিয়াই জড়িত। মঙ্গলবার রাতে তিনি এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা দাবি করেন।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে