thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতার রিট খারিজ

২০১৮ মার্চ ১৮ ১৩:৪৫:৪৩
সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতার রিট খারিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজনৈতিক দল থেকে পদত্যাগ কিংবা নিজ দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে সংসদ সদস্যদের আসন শূন্য হওয়াসংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা নিয়ে রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রবিবার (১৮ মার্চ) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক হাইকোর্ট বেঞ্চ রিট খারিজ করে দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

এর আগে গত ১১ মার্চ সংবিধানের ৭০ অনুচ্ছেদ নিয়ে উভয়পক্ষের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ঠিক করেছিলেন আদালত।

ওই দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ও অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৫ জানুয়ারি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল ৭০ অনুচ্ছেদ নিয়ে বিভক্ত আদেশ দেন।

বেঞ্চের সিনিয়র বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ‘সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক ঘোষণা করা হবে না’ এই মর্মে রুল দেন। তবে জুনিয়র বিচারপতি মো. আশরাফুল কামাল রিট আবেদনটি সরাসরি খারিজ করে দেন। পরে প্রধান বিচারপতি রিটটি নিষ্পত্তির জন্য তৃতীয় একক বেঞ্চ গঠন করে দেন।

গত বছর ১৭ এপ্রিল সংসদে নিজ দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে সংসদ সদস্য পদ শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর