thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘ব্যাংকের নির্বাহীদের বেতনের লাগাম টানা দরকার’

২০১৮ মার্চ ১৮ ১৪:০৫:৫৬
‘ব্যাংকের নির্বাহীদের বেতনের লাগাম টানা দরকার’

দ্য প্রতিবেদক : বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেছেন, বিভিন্ন ব্যাংকের নির্বাহী, এমডি, সিইওদের বেতনের লাগাম টেনে ধরা দরকার। তারা প্রতি মাসে ১৫ থেকে ২০ লাখ টাকা বেতন পায়। যেখানে আমাদের প্রধানমন্ত্রীর বেতন দুই লাখ টাকা।

রবিবার (১৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাদের বক্তব্য তুলে ধরেন।

হাছান মাহমুদ বলেন, ব্যাংকের একজন এক্সিকিউটিভ, এমডি, সিইও এর বেতন ১৫ থেকে ২০ লাখ টাকা। এটার লাগাম টেনে ধরা দরকার। যেখানে প্রধানমন্ত্রীর বেতন দুই লাখ টাকা। এটা হতে পারে না। কারণ ব্যাংকের টাকা জনগণের টাকা।

হাছান মাহমুদ উপজেলা পর্যায়ে সেরা ট্যাক্স দাতাদের পুরস্কার দেওয়ার আবেদন জানান। তিনি বলেন, এতে করে উপজেলা পর্যায়ে ট্যাক্সদাতা বাড়বে।

হাছান মাহমুদ বলেন, আমরা এখনও গাড়ি আমদানি করি। কিন্তু আমাদের অনেক প্রতিষ্ঠান গাড়ি বানাতে আগ্রহী। তাদের ট্যাক্স সুবিধাসহ প্রয়োজনীয় সুবিধা দেওয়া প্রয়োজন। এতে করে আমাদের অনেক টাকা সাশ্রয়ী হবে।

বিদেশি মোবাইল কোম্পানির লাগাম টেনে ধরার কথা জানিয়ে বলেন, তারা বিদেশে সব লাভের টাকা নিয়ে যাচ্ছেন। এটা যেন সব নিয়ে যেতে না পারে সে বিষয়ে নজরদারী করা উচিৎ। এখন তারা লাভ করছে। মোবাইল কোম্পানির শেয়ার কিছু অংশ যেন দেশি বেসরকারি কোম্পানি কিনতে পারে সে ব্যবস্থা করা প্রয়োজন।

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে ১ জুন। বাজেটের আকার এখনো ঠিক হয়নি। তবে অর্থমন্ত্রী সম্প্রতি প্রাক-বাজেট আলোচনায় জানিয়েছেন, বাজেটের আকার ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার মতো হবে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর