thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

২৩ লাশের জানাজা সম্পন্ন, দেশে পৌঁছবে দুপুরে

২০১৮ মার্চ ১৯ ১০:২৫:৩৮
২৩ লাশের জানাজা সম্পন্ন, দেশে পৌঁছবে দুপুরে

দ্য রিপোর্ট প্রতিবেদক : নেপালে বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত ২৩ বাংলাদেশির লাশ সোমবার (১৯ মার্চ) সকালে বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করেছে নেপাল কর্তৃপক্ষ। দূতাবাসের আঙ্গিনায় লাশের কফিনগুলো সারিবদ্ধ করে রাখা হয়। সকাল সাড়ে ৮টার পর আত্মীয়-স্বজন এবং দূতাবাসের কর্মীরা মিলে নিহতদের জানাজা পড়েন।

নেপালে বসবাসরত বাংলাদেশি, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং ইউএস-বাংলার উপস্থিত কর্মকর্তারা জানাজায় অংশ নেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ২৩ জনের লাশ দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে।

বিমানবাহিনীর একটি বিশেষ উড়োজাহাজে করে ওই ২৩ বাংলাদেশির কফিন ঢাকায় নিয়ে আসা হবে।

সোমবার বেলা দেড়টা থেকে ২টার মধ্যেই বিমানটি ঢাকা পৌঁছাতে পারবে বলে আশা করছেন রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

তিনি বলেন, দুর্ঘটনায় নিহত বাকি তিন বাংলাদেশির মধ্যে আরও একজনের লাশ শনাক্ত করা হয়েছে, তবে নেপালি কর্তৃপক্ষ এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। সসোমবার ডিক্লেয়ার হয়ে গেলে আমরা চেষ্টা করব। কাল হয়ত পারব না, পরশু বিমানের ফ্লাইটে আমরা পাঠিয়ে দেওয়ার চেষ্টা করব। বাকি দুজনের মরদেহ পাঠানো বিষয়টা নির্ভর করবে শনাক্ত করতে কতদিন লাগে তার ওপর। শনাক্ত হলে আমরা একই প্রক্রিয়ায় পাঠিয়ে দেব।

নেপালে অবস্থানরত বাংলাদেশ চিকিৎসক দলের সদস্য ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের অধ্যাপক সোহেল মাহমুদ এর আগে জানিয়েছিলেন, চিহ্ন দেখে বা অন্যভাবে ওই তিনজনকে শনাক্ত করা না গেলে ডিএনএ পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে।

যে ২৩ জনের মরদেহ দেশে আসছে, তাদের মধ্যে পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশীদ এবং কেবিন ক্রু খাজা হোসেন মো. শফি ও শারমিন আক্তার নাবিলা রয়েছেন। আর যাত্রীদের মধ্যে ফয়সাল আহমেদ, বিলকিস আরা, বেগম হুরুন নাহার বিলকিস বানু, আখতারা বেগম, নাজিয়া আফরিন চৌধুরী, রকিবুল হাসান, হাসান ইমাম, আঁখি মনি, মিনহাজ বিন নাসির, ফারুক হোসেন প্রিয়ক, তার মেয়ে প্রিয়ন্ময়ী তামারা, মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহিরা তানভিন শশী রেজা, বেগম উম্মে সালমা, মো. নুরুজ্জামান, রফিক জামান, তার স্ত্রী সানজিদা হক বিপাশা, তাদের ছেলে অনিরুদ্ধ জামানের মরদেহ আসছে দুপুরে।

ওই দুর্ঘটনায় নিহত ২৬ বাংলাদেশির মধ্যে আলিফুজ্জামান, পিয়াস রায় ও নজরুল ইসলামের মরদেহ রবিবার (১৮ মার্চ) পর্যন্ত শনাক্ত করা বাকি ছিল। তাদের মধ্যে একজনকে শনাক্ত করা হয়েছে বলে জানালেও তার নাম বলেননি রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

তিনি জানান, নেপালে থাকা নিহতদের স্বজনদের নিয়ে ইউএস-বাংলার একটি উড়োজাহাজ সকালেই ঢাকায় ফিরছে। আমরা চেষ্টা করছি উনারা যেন একটু আগে গিয়ে পৌঁছান। উনাদের মধ্যে অনেকেই আছেন যারা ডেডবডি রিসিভ করবেন। উনাদের আগে পৌঁছানো উচিৎ, সেটাই চেষ্টা করছি।

ওই দুর্ঘটনায় বেঁচে যাওয়া দশ বাংলাদেশির মধ্যে যে দুজন এখনও কাঠমান্ডুর হাসপাতালে আছেন, তাদের মধ্যে কবির হোসেনকে ইউএস-বাংলার ওই ফ্লাইটেই দেশে পাঠানো হবে। কাঠমান্ডতে অবস্থানরত বাংলাদেশি চিকিৎসকরাও একই সঙ্গে ফিরবেন।

আর নরভিক হাসপাতালে থাকা ইয়াকুব আলীকে চিকিৎসার জন্য ভারতের দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে। সোমবার সকালেই তার ফ্লাইট ছাড়ার কথা রয়েছে বলে রাষ্ট্রদূত জানান।

ইউএস-বাংলার ফ্লাইট বিএস২১১ গত সোমবার (১২ মার্চ) কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হলে ৭১ আরোহীর মধ্যে ৪৯ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে চারজন ক্রুসহ ২৬ জন বাংলাদেশি।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক আলমগীর কবির জানান,সোমবার বিকালে ঢাকার শাহজালাল বিমানবন্দরে কফিনগুলো পৌঁছাবে। মরদেহ হস্তান্তরের জন্য স্বজনদের ওই সময়ই উপস্থিত থাকতে বলা হয়েছে।

ইউএস বাংলার জনসংযোগ শাখার ব্যবস্থাপক কামরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঢাকায় পৌঁছানোর পর আর্মি স্টেডিয়ামে ২৩ জনের নামাজে হবে। পরে সেখানেই মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর