thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বীরপ্রতীক কাকন বিবি চিরনিদ্রায় শায়িত হলেন

২০১৮ মার্চ ২২ ১৯:০৯:৩৮
বীরপ্রতীক কাকন বিবি চিরনিদ্রায় শায়িত হলেন

সুনামগঞ্জ প্রতিনিধি: একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে অংশ নিয়ে মৌখিকভাবে বীরপ্রতীক খেতাব পাওয়া মুক্তিযোদ্ধা নুরজাহান কাকন বিবিকে সুনামগঞ্জের ছাতক-দোয়ারাবাজার এলাকায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়েছে।

বুধবার রাত সাড়ে ১১টায় সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা এই নারী।

বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর খেলার মাঠে বীরাঙ্গনা কাকন বিবির জানাজা অনুষ্ঠিত হয়।

তার সহযোদ্ধা, স্বজন, শুভানুধ্যায়ীরা চোখের জলে বিদায় দেন তাকে। এর আগে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে লাশে পুষ্পার্ঘ অর্পণ করেন প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

পুলিশের একটি চৌকস দল বিউগলে করুণ সুর তুলে রাষ্ট্রীয় মর্যাদা দেয় তাকে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, উপজেলা চেয়ারম্যান ইদ্রিস আলী বীরপ্রতীক, জেলা আওয়ামী লীগ নেতা শামীম আহমদ চৌধুরী প্রমুখ।

পরে জিরারগাঁওয়ে কাকন বিবিকে গ্রামের বাড়ির আঙিনায় দাফন করা হয়।

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে কাকন বিবি মুক্তিযোদ্ধাদের পক্ষে গুপ্তচরবৃত্তি করে হানাদারদের খবরাখবর সরবরাহ করতেন। এ কাজ করতে গিয়ে ধরা পড়ে পৈশাচিক নির্যাতনের শিকার হন তিনি। পরবর্তীতে মুক্তিযোদ্ধাদের সঙ্গে একাধিক সম্মুখ সমরে অংশ নিয়ে জীবন্ত কিংবদন্তিতে পরিণত হন তিনি।

তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করা হলেও তা এখনও কার্যকর হয়নি। তার জানাজায় অংশ নেয়া মুক্তিযোদ্ধারা এই ঘোষণা কার্যকর করার দাবি জানান।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ২২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর