thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫,  ৯ জিলহজ ১৪৩৯

বজ্রপাতের ৪৫ মিনিট আগেই সংকেত দিবে ‘সিদিলু’ অ্যাপ

২০১৮ এপ্রিল ১৬ ০৯:৩৬:৩৩
বজ্রপাতের ৪৫ মিনিট আগেই সংকেত দিবে ‘সিদিলু’ অ্যাপ

দ্য রিপোর্ট ডেস্ক : বজ্রপাত থেকে রেহাই পেতে ভারতের কর্নাটকে ‘সিদিলু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপ ব্যবহারকারীরা বজ্রপাতের ৪৫ মিনিট আগেই সংকেত পাবেন। ফলে সহজেই নিরাপদ স্থানে চলে যেতে পারবেন তারা।

কর্নাটক স্টেট ন্যাচারাল ডিজাস্টার মনিটরিং সেন্টার ও রেভিনিউ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে অ্যাপটি। গত শুক্রবার (১৩ এপ্রিল) অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

মূলত ব্যবহারকারীদের রিয়েল টাইম লোকেশন বা অবস্থানের ওপর ভিত্তি করে সংকেত দেবে সিদিলু। গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ঝুঁকির মাত্রা বিবেচনায় তিনটি ভিন্ন ভিন্ন রঙে সতর্ক সংকেত দেখাবে সিদিলু অ্যাপ। রঙ তিনটি হলো- লাল, কমলা ও হলুদ। আর ব্যবহারকারী নিরাপদে থাকলে এটি দেখাবে সবুজ রঙ।

সিদিলুতে লাল রঙের সংকেতের অর্থ ব্যবহারকারী যে জায়গায় অবস্থান করছেন তার ১ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাতের আশঙ্কা রয়েছে। অর্থাৎ এক্ষেত্রে ঝুঁকি অনেক বেশি। অন্যদিকে, কমলা রঙের সংকেতের অর্থ হলো— ব্যবহারকারীর অবস্থানের ৫ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাত হবে। আর হলুদ রঙের সংকেতের অর্থ ১৫ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাতের আশঙ্কা আছে।

এসব সংকেত দেখে ব্যবহারকারীরা নিরাপদ জায়গায় অবস্থান নিলে ক্ষতির আশঙ্কা কমে আসবে। আর যখনই স্ক্রিনে সবুজ রঙ দেখা দেবে, তখনই বুঝতে হবে ব্যবহারকারী নিরাপদ জায়গায় আছেন।

উল্লেখ্য, কর্নাটকে প্রতিবছর গড়ে ৭০ জন মানুষ বজ্রাঘাতে প্রাণ হারান। এই সংখ্যা কমিয়ে আনতে অ্যাপের ওপর গুরুত্ব দিয়েছে রাজ্য কর্তৃপক্ষ। সিদিলু অ্যাপটি গুগল প্লেস্টোর ও অ্যাপল স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে