thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫,  ৬ শাওয়াল ১৪৩৯

সিরিয়ায় নতুন হামলা চালালেই আন্তর্জাতিক গোলযোগ

২০১৮ এপ্রিল ১৬ ০৯:৪৫:৫৫
সিরিয়ায় নতুন হামলা চালালেই আন্তর্জাতিক গোলযোগ

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ার ওপর পশ্চিমা বিশ্ব নতুন করে আরও হামলা চালালে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ তৈরি হবে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রবিবার (১৫ এপ্রিল) ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে ফোনালাপে পুতিন এ আশঙ্কা প্রকাশ করেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র যখন নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ করে রাশিয়ার ওপর জাপ জোরালো করতে চাইছে তখন রুশ প্রেসিডেন্ট এ হুঁশিয়ারি দিলেন। ফোনালাপে রুহানিও আন্তর্জাতিক অস্থিতিশীলতা তৈরির আশঙ্কা জানিয়েছেন।

বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে রাসায়নিক হামলার অভিযোগ তুলে শুক্রবার দিবাগত রাতে সিরিয়ার তিনটি স্থাপনা লক্ষ্য করে যৌথ হামলা শুরু করে যুক্তরাষ্ট্র,ফ্রান্স ও যুক্তরাজ্য। রাজধানী দামেস্ক ও হোমস শহরের ওই তিনটি স্থাপনায় আসাদ সরকার রাসায়নিক অস্ত্র উৎপাদন করতো বলে অভিযোগ করে আসছে এসব দেশ। স্থাপনাগুলো লক্ষ্য করে এরইমধ্যে শতাধিক মিসাইল হামলা চালানো হয়েছে।

দামেস্কের একটি রাসায়নিক গবেষণাগার ধ্বংস হওয়ার কথা স্বীকার করেছে সিরিয়া।

রাসায়নিক অস্ত্র উৎপাদন বন্ধ না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিরিয়ার মিত্র রাশিয়া বলছে,যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চালানো এই হামলার জবাব দেওয়া হবে।

এ পরিস্থিতিতে রবিবার টেলিফোনে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। ফোনালাপে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা অবৈধ হামলা সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানকে মারাত্মকভাবে ব্যাহত করেছে বলে একমত হন দুই নেতা।
এ সময় তারা হামলা-পরবর্তী সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়, ফোনালাপে পুতিন বলেছেন, ‘যদি জাতিসংঘ সনদ লঙ্ঘন করে এ ধরনের হামলা অব্যাহত থাকে তাহলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বিশৃঙ্খলা অনিবার্য হয়ে উঠবে।’

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে