thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ৯ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

এসএমই ও ভোক্তা ঋণে গুরুত্ব দেবে প্রাইম ব্যাংক

২০১৮ এপ্রিল ১৬ ১৯:৪৬:২৩
এসএমই ও ভোক্তা ঋণে গুরুত্ব দেবে প্রাইম ব্যাংক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) এবং ভোক্তা ঋণ বাড়ানোর ওপর বেশি গুরুত্ব দেবে প্রাইম ব্যাংক লিমিটেড। বর্তমানে এ খাতে ব্যাংকের ২২ থেকে ২৪ শতাংশ ঋণ রয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে এ ঋণ ৪০ শতাংশ করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও রাহেল আহমেদ।

সোমবার (১৬ এপ্রিল) রাজধানীর ঢাকা ক্লাবে প্রাইম ব্যাংকের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিট দ্যা প্রেসে তিনি এসব তথ্য জানান।

রাহেল আহমেদ বলেন, আগামীতে এসএমই ও ভোক্তা ঋণে অগ্রাধিকার দিচ্ছি। বর্তমানে এ ব্যাংকের ২২ থেকে ২৪ শতাংশের মতো ভোক্তা, খুচরা এবং এসএমই খাত রয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে এ দুই খাতে দ্বিগুণ বিনিয়োগ করে ৪০ শতাংশে নেয়ার পরিকল্পনা ঠিক করা হয়েছে। এ জন্য ব্যাংকের শাখাগুলোকে শক্তিশালীকরণ, জনশক্তির দক্ষতা উন্নয়ন, প্রযুক্তির ব্যবহারের উদ্যোগ নেয়া হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন জায়গায় কাজ শুরু করেছে ব্যাংকটি।

তিনি বলেন, বর্তমানে ব্যাংক খাত বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে, এটা আমি মনে করি না। তবে বড় একটা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। এ ক্ষেত্রে প্রাইম ব্যাংক স্বচ্ছতা বজায় রাখার চেষ্টা করছে। একটি টেকসই প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছি আমরা। বর্তমানে ব্যাংকটিতে কোনো তারল্য সঙ্কট নেই বলেও দাবি করেন এমডি।

ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) কমে যাওয়ার কারণ জানতে চাইলে ব্যাংকটির উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী বলেন, প্রাইম ব্যাংক দীর্ঘ মেয়াদে টেকসই প্রবৃদ্ধি করতে চায়। এ জন্য প্রথমে আমাদের বুকটাকে ক্লিন করার চেষ্টা করেছি। এতে গত বছরে ৩৫৮ কোটি টাকার ঋণ অবলোপন করা হয়। এর জন্য ৩৫৬ কোটি টাকা প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) রাখতে হয়েছে। এছাড়া আগের বছরে ট্রেজারি বিল বন্ড থেকে আয় এসেছিল যেটা ২০১৭ সালে আসেনি। এ কারণে ব্যাংকের ইপিএস কমেছে।

ব্যাংকের বর্তমান অবস্থা তুলে ধরে মিট দ্যা প্রেসে বলা হয়, ২০১৭ সাল শেষে প্রাইম ব্যাংকের আামানত দাঁড়িয়েছে ১৯ হাজার ৯০১ কোটি টাকা। আর বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩২ কোটি টাকা। বর্তমানে ১৪৬টি শাখা রয়েছে ব্যাংকটির।

ব্যাংকটি ২০১৭ সালে ২ হাজার ২২৩ কোটি ১৬ লাখ টাকার এসএমই ঋণ বিতরণ করেছে, যা মোট ঋণের ৯ দশমিক ২৯ শতাংশ। মোট শিল্পঋণের মধ্যে ব্যাংকটির বৃহৎ শিল্পের শেয়ার রয়েছে ৭০ দশমিক ৭৬ শতাংশ। এছাড়া তৈরি পোশাক খাতে ১০ দশমিক ৫২ শতাংশ এবং ফার্মেসি খাতে এই ব্যাক ২ দশমিক ৫২ শতাংশ ঋণ বিতরণ করেছে।

মিট দ্যা প্রেসে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম রব্বানী, মো. তৌহিদুল আলম খান, সৈয়দ ফরিদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর