thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সাবেক মার্কিন ফাস্টলেডি বারবারা বুশ মারা গেছেন

২০১৮ এপ্রিল ১৮ ০৮:১০:০৬
সাবেক মার্কিন ফাস্টলেডি বারবারা বুশ মারা গেছেন

দ্য রিপোর্ট ডেস্ক : সাবেক মার্কিন ফাস্ট লেডি বারবারা বুশ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯২ বছর। বারবারার স্বামী জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। খবর- বিবিসির।

জর্জ এইচ ডব্লিউ বুশের দপ্তর থেকে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দীর্ঘদিন ধরেই বারবারা বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। বারবারার জন্ম ১৯২৫ সালের ৮ জুন নিউইয়র্কে।

জর্জ এইচ ডব্লিউ বুশ ও বারবারা বুশের ছেলে জর্জ ডব্লিউ বুশও দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন ২০০০ সালে এবং দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন।

বারবারাই একমাত্র মার্কিন নারী, যিনি স্বামী এবং সন্তানকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পদে দেখার সৌভাগ্য অর্জন করেছিলেন।

বারবারা বলেছিলেন, তিনি তার জীবনের শেষ দিনটি পর্যন্ত পরিবারের সঙ্গে ‘অপার যত্নে’ কাটাতে চান। এর আগেও নানা জটিলতায় তাকে হাসপাতালে যেতে হয়েছে। কিন্তু সুস্থ হয়ে তিনি আবার পরিবারে ফিরে এসেছেন। ৯৩ বছর বয়সী স্বামী জর্জ এইচ ডব্লিউ বুশও অসুস্থ। তিনি যুক্তরাষ্ট্রের জীবিত প্রেসিডেন্টদের মধ্যে বয়জ্যেষ্ঠ।

ছেলে জর্জ ডব্লিউ বুশ মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিবৃতি দিয়েছেন। তাতে তিনি লিখেছেন, ‘লরা, বারবারা, জেনি ও আমি মর্মাহত। বারবারা বুশ এমন একজন ফাস্ট লেডি ও নারী, যিনি তাঁর চপলতা, ভালবাসা ও জ্ঞান দিয়ে লাখো মানুষকে আলোকিত করেছেন।’

বারবারা-বুশ দম্পতির আরেক ছেলে জেব বুশ ১৯৯৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিও ২০০৬ সালে রিপাবলিকান পার্টির পক্ষ থেকে প্রেসিডেন্ট পদের মনোনয়নের দৌড়ে ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠেননি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ জটিল পারকিনসন রোগে ভুগছেন। তাঁকে হুইল চেয়ারে করেই চলাফেরা করতে হয়। গত জানুয়ারিতেই বুশ-বারবারা দম্পতি তাদের বিবাহিত জীবনের ৭৩তম বার্ষিকী পালন করেন।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর