thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ডপেলেন কাওসার আজম

২০১৮ এপ্রিল ১৮ ২২:০৫:৫১
ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ডপেলেন কাওসার আজম

দ্য রিপোর্ট প্রতিবেদক: অভিবাসন বিষয়ে রিপোটিংয়ের জন্য ‘ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭’ পেয়েছেন দৈনিক আমার সংবাদের সিনিয়র রিপোর্টার কাওসার আজম। ২০১৭ সালে তার পূর্বের কর্মস্থল দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমে প্রকাশিত ‘ বিএমইটির ছাড়পত্র ছাড়াই সৌদিতে যাচ্ছে নারীকর্মী এবং সৌদি আরবে রোকেয়ার দুর্বিষহ জীবন’ শীর্ষক নিউজের জন্য অনলাইন ক্যাটাগরিতে তিনি ‘ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭’-এর দ্বিতীয় পুরষ্কারটি পান। দ্য রিপোর্টে তিনি ৪ বছরের বেশি সময় প্রবাসী, সংসদ, ধর্ম মন্ত্রণালয় ও রাজনৈতিক বীটে কাজ করেছেন।

বুধবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে আনুষ্ঠানিকভাবে এই পুরষ্কারটি তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

কাওসার আজম এর বাড়ি সিরাজগঞ্জের সলঙ্গা থানার বাসুদেবকোল গ্রামে। তিনি এর আগে ইসলামিক টিভি, শীর্ষ নিউজ, দৈনিক ভোরের ডাকসহ বিভিন্ন নিউজ এজেন্সি ও পত্রিকায় প্রায় এক যুগ ধরে সাংবাদিকতা করছেন। ঢাকায় টিভি, পত্রিকা, অনলাইন ও রেডিওতে কর্মরত রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কল্যাণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। একইভাবে তিনি ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদকও তিনি।

ব্র্যাকের জ্যেষ্ঠ পরিচালক আসিফ সালেহ-এর সঞ্চালনায় ‘ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭’ অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক আনিসুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন-জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. সেলিম রেজা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর ডেপুটি চীফ অব মিশন আব্দুস সাত্তার ইসোভ, ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির প্রধান শরিফুল ইসলাম হাসান, বায়রার যুগ্ম মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান প্রমুখ।

আন্তর্জাতিক সংস্থা ব্র্যাক ২০১৫ সাল থেকে ‘ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ চালু করেছে। এবার ৬ ক্যাটাগরিতে মোট ১৪ জন সাংবাদিককে ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭’ দেওয়া হয়েছে। অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন- সংবাদপত্র (জাতীয়) ক্যাটাগরিতে প্রথম সমকালের আবু যর আনছার উদ্দীন আহমেদ (রাজীব আহম্মেদ), দ্বিতীয় ঢাকা ট্রিবিউনের আদিল সাখাওয়াত এবং তৃতীয় নিউ এইজ-এর মুহাম্মদ ওয়াসিম উদ্দিন ভুইয়া। সংবাদপত্রে (আঞ্চলিক) ক্যাগরিতে দৈনিক জালালাবাদের মো. কামরুল ইসলাম। টেলিভিশন ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন- সময় টিভির আশীষ কুমার সরকার (প্রথম), একাত্তর টিভির ঝুমুর বারী (দ্বিতীয়) ও মাছরাঙা টিভির মাশরেক রাহাত (তৃতীয়)। অনলাইন ক্যাটাগরিতে ঢাকা ট্রিবিউনের মো. ফজলুর রহমান (প্রথম), দ্য রিপোর্টের (বর্তমানে দৈনিক আমার সংবাদ) মো. কাওসার আজম (দ্বিতীয়) ও বাংলানিউজের জেসমিন পাপড়ী (তৃতীয়)। রেডিও ক্যাটাগরিতে রেডিও টুডের সালেহ নোমান। এছাড়া আলোকচিত্র ক্যাটাগরিতে প্রথম আলোর সাইফুল ইসলাম রনি (প্রথম), প্রথম আলোর আবদুস সালাম (দ্বিতীয়) এবং আল জাজিরা ও ঢাকা ট্রিবিউনের ফটো সাংবাদিক মাহমুদ হোসেন অপু (তৃতীয়) পুরষ্কার পেয়েছেন।
অ্যাওয়ার্ড প্রাপ্তদের প্রথম স্থান অর্জনকারীদের ২৫ হাজার টাকার চেক, সনদ ও ক্রেস্ট, দ্বিতীয় স্থান অধিকারীদের ২০ হাজার টাকা, সনদ ও ক্রেস্ট এবং তৃতীয় স্থান অধিকারীদের ১৫ হাজার টাকা, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়। দ্য রিপোর্ট /টিআইএম/১৮ এপ্রিল,২০১৮

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর