thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সিরিয়ায় রাসায়নিক হামলার তদন্ত অযৌক্তিক : রাশিয়া

২০১৮ এপ্রিল ১৯ ০৯:৩৬:৫১
সিরিয়ায় রাসায়নিক হামলার তদন্ত অযৌক্তিক : রাশিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ায় রাসায়নিক হামলা নিয়ে তদন্তের জন্য জাতিসংঘে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্যের চাপ প্রয়োগকে উড়িয়ে দিয়েছে রাশিয়া। জাতিসংঘের রুশ প্রতিনিধি জানিয়েছেন, এসব অযৌক্তিক এবং অপ্রয়োজনীয়। খবর- বিবিসির।

নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাশ করার মধ্য দিয়ে সিরিয়ায় রাসায়নিক হামলার নতুন তদন্তের জন্য দাবি তুললে রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেঞ্জিয়া বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যখন ধরেই নিয়েছে যে এরজন্য কারা দায়ী অতএব এসবের কোন দরকার নাই।

আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরোধক সংগঠনের (ওপিসিডব্লিও) তদন্তকারীরা মঙ্গলবার জানায় যে, ৭ এপ্রিল সিরিয়ার দুমাতে রাসায়নিক হামলা হয়েছে বলে তারা ধারণা করছেন। এ ঘটনায় প্রায় অর্ধ শতাধিক সাধারণ সিরীয় নাগরিক নিহত হয়।

ওপিসিডব্লিও জানাচ্ছে যে, তারা সেখানে রাসায়নিক হামলা হয়েছে বলে অনেকাংশেই নিশ্চিত তবে কারা এ হামলা চালিয়েছে সেটা স্পষ্ট করে জানা যায়নি এখনো।

প্রসঙ্গত দুমাতে এ ঘটনাকে কেন্দ্র করে মার্কিন শক্তি ও তাদের মিত্রদের সাথে নতুন করে শীতল যুদ্ধে জড়িয়ে পড়েছে রাশিয়া। সিরিয়ায় রাসায়নিক হামলা হয়েছে এ অভিযোগ করে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য সম্মিলিত অভিযান চালায় সেখানে। যদিও এ হামলা নিয়ে ট্রাম্প সমালোচনার মুখে পড়েছেন নিজের দেশে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর