thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

পশুর নদীতে ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে কাজ শুরু

২০১৮ এপ্রিল ১৯ ১১:৫৭:৪৪
পশুর নদীতে ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে কাজ শুরু

বাগেরহাট প্রতিনিধি : মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় ডুবন্ত কয়লা বোঝাই কার্গো জাহাজের উদ্ধার কাজ শুরু করার জন্য বৃহস্পতিবার (১৯ এপ্রিল) একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে গেছে।

এদিন সকাল সাড়ে ৭টার দিকে একটি ড্রেজার, একটি বলগেট ও ডুবরি দল নিয়ে ঘটনাস্থলে পৌঁছেছে জাহাজের মালিকপক্ষ।

এম. ভি বিলাস জাহাজের মাস্টার মো. ফরিদী ও চালক আমির হোসেন জানান, ঘটনাস্থলে পৌঁছানোর পর আজ দুপুর থেকে উদ্ধারকাজ শুরু করা হবে। প্রথমে ডুবন্ত জাহাজের কয়লা ড্রেজারের মাধ্যমে বলগেটে তোলা হবে। এভাবে ৪০০-৫০০ টন কয়লা উঠানোর পর জাহাজটি হালকা হলে ডুবরিদের সহায়তায় ডুবন্ত জাহাজের তলা (নিচ) দিয়ে ওয়ায়ের (গুনা বা লোহার তার, রশি বিশেষ) পেঁচিয়ে এবং দুই পাশে বার্জ রেখে জাহাজ ভাসানো হবে।

তবে উদ্ধারকারী টিমে থাকা কার্গো মাস্টার ফরিদী ও চালক আমির বলেন, বৃহস্পতিবার থেকে কাজ শুরু করতে পারলে আগামী ১৫ দিনের মধ্যে কয়লা অপসারণসহ জাহাজটি উত্তোলণ করা সম্ভব হবে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. শাহীন কবির বলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোনো ধরনের উদ্ধার তৎপরতা শুরু হয়নি। ঘটনাস্থলে সার্বক্ষণিক বনবিভাগের নজরদারি রয়েছে।

মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় ডুবন্ত কয়লা বোঝাই কার্গো জাহাজের উদ্ধারকাজ শুরু করার জন্য আজ বৃহস্পতিবার একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে গেছে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর