thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

২০১৮ এপ্রিল ২৫ ০৯:১৪:৪২
বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্ব ম্যালেরিয়া দিবস বুধবার (২৫ এপ্রিল)। প্রতিবছরের মতো এ বছরও সারাদেশে দিবসটি পালন করা হবে। ম্যালেরিয়া অপরিচিত কোনো রোগ নয় এটি নিরাময়যোগ্য ও প্রতিরোধযোগ্য রোগ। তবে ক্ষেত্রবিশেষে প্রাণঘাতী। বিশ্বে গত কয়েক বছরে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের কারণে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব কমানো সম্ভব হয়েছে নাটকীয়ভাবে।

দেশে ম্যালেরিয়া নির্মূলে সাফল্য আশাব্যঞ্জক হলেও বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি- এই তিন জেলায় এখনো রোগটির ঝুঁকি বেশি।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির তথ্য অনুযায়ী, বর্তমানে ২৯ হাজার ২৪৭ জন ম্যালেরিয়া আক্রান্তের মধ্যেই ৯৩ শতাংশ রোগীই এই তিন জেলার। বিশেষত সীমান্তবর্তী পাহাড়, বেশি বৃষ্টিপাত, বনাঞ্চলবেষ্টিত হওয়া, অপর্যাপ্ত স্বাস্থ্য ব্যবস্থা ও সেবাদানজনিত সমস্যার কারণে এ ঝুঁকি এখনো রয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় দেখা গেছে, ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা সারা পৃথিবীতে কমে গেছে ২১ শতাংশ। ম্যালেরিয়াজনিত মৃত্যুহার কমেছে ২৯ শতাংশ। পাঁচ বছরের নিচের শিশুর ম্যালেরিয়াজনিত মৃত্যুর হার কমেছে ৩৫ শতাংশ। অর্থাৎ দেখা যাচ্ছে, প্রতিরোধমূলক ব্যবস্থা নিলে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে ভালো ফল পাওয়া যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালে প্রকাশিত একটি পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালে সারা পৃথিবীতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে দুই কোটি ১২ লাখ লোক। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ২৯ হাজার।

ম্যালেরিয়া সাধারণত ছড়ায় এনোফিলিস মশার মাধ্যমে। ম্যালেরিয়ার প্রধান লক্ষণ জ্বর। কাঁপুনি দিয়ে জ্বর আসে। এ সময় প্রচন্ড শীত শীত অনুভুত হয়। মাথাব্যথা, বমিও হয়। ২৪ ঘণ্টার ভেতর চিকিৎসা শুরু করতে না পারলে এ জাতীয় ম্যালেরিয়া জটিল আকার ধারণ করে।

রক্তের লোহিত কণিকা দ্রুত ভাঙতে থাকে। এতে রক্তশূন্যতা, শ্বাসকষ্ট, মাল্টিঅরগ্যান ফেইলিউর হয়। রোগী অজ্ঞান হয়ে যায়। এমনকি রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। বলা হয়, ট্রাভেলাররা ম্যালেরিয়ায় আক্রান্ত হয় বেশি।

বাংলাদেশের তিন পার্বত্য জেলায় ম্যালেরিয়ার প্রকোপ সবচেয়ে বেশি। এ ছাড়া আরো ১৩টি জেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব রয়েছে।

বাংলাদেশে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে সাফল্য আশাব্যঞ্জক। তারপরও ম্যালেরিয়া এখন পর্যন্ত জনস্বাস্থ্যের জন্য হুমকি হিসেবেই রয়ে গেছে।

বাংলাদেশ সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল করা। দেশের ৬৪ জেলার মধ্যে বান্দরবান জেলাকে ম্যালেরিয়ার জন্য অতি ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

২০১৪ সালে যেখানে রোগটিতে মারা যান ৪৫ জন, ২০১৫ সালে এই সংখ্যা কমে দাঁড়ায় ৯ জনে। এ ছাড়া ২০১৬ সালে ১৭ জন মারা গেলেও পরের বছর মারা গেছেন ১৩ জন।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর