thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া যাচ্ছেন বিকেলে

২০১৮ এপ্রিল ২৬ ০৯:১৮:৫২
প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া যাচ্ছেন বিকেলে

দ্য রিপোর্ট প্রতিবেদক : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বিকেলে তিন দিনের সরকারি সফরে থাই এয়ারওয়জের একটি বিমানে করে অষ্ট্রেলিয়ার সিডনির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। শুক্রবার (২৭ এপ্রিল) সকালে বিমানটির সিডনি পৌঁছবার কথা রয়েছে।

সম্মেলনে প্রধানমন্ত্রী মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ তে ভূষিত হবেন।

মঙ্গলবার (২৪ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফর নিয়ে সাংবাদিকদের সামনে ব্রিফ করেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, জেন্ডার সমতা নিশ্চিতে ব্যাপক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিডনিতে ওই সভায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। এ আমন্ত্রণ গ্রহণ করে শেখ হাসিনা আগামী ২৬-২৮ এপ্রিল অস্ট্রেলিয়ায় সরকারি সফর করবেন।

শুক্রবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় সম্মেলনে অংশগ্রহণকারীদের উপস্থিতিতে গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড গ্রহণ করবেন বাংলাদেশের সরকারপ্রধান। পরের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রতিবছর নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে উৎসাহিত এবং সারা বিশ্বে তা নিশ্চিত করার লক্ষ্যে শীর্ষ সম্মেলন আয়োজন করে থাকে। এতে নারীর সামগ্রিক উন্নয়ন ও ক্ষমতায়নে অসামান্য অবদান রাখার জন্য বিশিষ্ট ব্যক্তিদের বিশেষভাবে সম্মাননা দেওয়া হয়।

এ বছর সভাটি ২৬-২৮ এপ্রিল সিডনিতে অনুষ্ঠিত হবে। গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড একটি আজীবন সম্মাননামূলক স্বীকৃতি। গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ পদক পান। এ ছাড়া জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, জাতিসংঘের সাবেক শরণার্থী বিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এই মর্যাদাপূর্ণ সম্মাননা গ্রহণ করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সফরে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেল-এ একটি পাবলিক ফাংশনে যোগ দেবেন। সফর শেষে ২৯ এপ্রিল বাংলাদেশের উদ্দেশ্যে অষ্ট্রেলিয়া ত্যাগ করার কথা রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর