thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিজেপির ইশতেহারে বিএনপি-জামায়াতের সহিংসতার ছবি

২০১৮ এপ্রিল ২৬ ১১:৩৫:৩৯
বিজেপির ইশতেহারে বিএনপি-জামায়াতের সহিংসতার ছবি

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের জন্য ইশতেহারে বাংলাদেশের আন্দোলনের একটি ছবি ছেপে বিপাকে পড়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

গত মঙ্গলবার (২৪ এপ্রিল) বিজেপি তাদের ইশতেহারটি প্রকাশ করে। সেই ইশতেহারে তারা পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের শাসনের চিত্র তুলে ধরার জন্য একটি কোলাজ ছবি ছেপেছে। সেখানেই ব্যবহৃত হয়েছে বাংলাদেশের ছবিটি।

জানা গেছে, বাংলাদেশের যে ছবিটি ব্যবহার করা হয়েছে সেটি ২০১৩ মালে এএফপির এক ফটোগ্রাফারের তোলা। সেই সময় ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে প্রতিহিংসার অভিযোগ তুলে পথে নেমেছিল বিএনপি। সে সময় বিএনপির তৎকালীন মহাসচিব (বর্তমানে মহাসচিব) মির্জা ফকরুল ইসলাম আলমগীরকে গ্রেফতারের প্রতিবাদে ঢাকা জুড়ে সংঘর্ষ ছড়িয়ে পড়েছিল। পুলিশের সঙ্গে বিএনপি সমর্থকদের সেই সংঘর্ষের একটি ছবিই বিজেপি পশ্চিমবঙ্গের অবস্থা দেখাতে ব্যবহার করেছে।

অবশ্য বিজেপি'র পক্ষ থেকে বলা হচ্ছে, ‘ভুল করে নয়, জেনে বুঝেই ওই ছবিটি কোলাজে ব্যাবহার করা হয়েছে।’ কারণ যে পরিপ্রেক্ষিতে ওই কোলাজটি ছাপানো হয়েছে বাংলাদেশের ছবিটি সেই সম্পর্কিত। দলটির দাবি, বাংলাদেশের একাধিক জায়গায় হিন্দু দেব-দেবীদের মূর্তিকে অসম্মান করা হয়েছে, সেই কারণেই ওই দেশের ছবিটি ব্যবহার করা হয়েছে।

কিন্তু তবুও অন্য একটি দেশের ছবি কীভাবে ব্যবহার করা যায়? ছবি ব্যবহার করে এমন বিতর্কের জন্ম দিয়েছে বিজেপির পশ্চিমবঙ্গ শাখা। ছবিটি ব্যবহার করা নিশ্চিতভাবেই অত্যন্ত অশোভনীয় বলে মনে করছেন পশ্চিমবঙ্গের রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এতে দলের নেতৃবৃন্দও প্রবল অস্বস্তিতে পড়েছেন। বিজেপির মধ্যম সারির এক নেতা স্বীকার করেছেন, ‘ইন্টারনেট থেকে ছবি নেবায় এই বিভ্রান্তি ঘটেছে।’

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর