thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ভোলায় ১৫ হাজার মানুষের জন্য নেই স্বাস্থ্য সেবা

২০১৮ এপ্রিল ২৬ ২২:৩৩:৩৯
ভোলায় ১৫ হাজার মানুষের জন্য নেই স্বাস্থ্য সেবা

ভোলা প্রতিনিধি: ভোলার তজুমদ্দিন উপজেলার বিচ্ছিন্ন মেঘনা নদীর বুকে জেগে উঠা চর মোজাম্মেলের অবস্থান। ২০০৩ সাল থেকে এ চরে জন বসতি শুরু হয়।

বর্তমানে চর মোজাম্মেলে ১৫ হাজারেরও বেশি মানুষের বসবাস। এখানকার মানুষের আয়ের উৎস কৃষি ও মৎস্য শিকার। এতো জন বসতি হওয়া সত্তেও এখানকার মানুষের স্বাস্থ্য সেবার জন্য গড়ে উঠেনি কোন স্বাস্থ্য সেবা কেন্দ্র।

চর মোজাম্মেলের বাসীন্দা আব্দুল জলিল মিয়া বলেন, ‘২০০৪ সাল থেকে আমি আমার পরিবার নিয়ে এখানে বসবাস করি। এখানে কোন ক্লিনিক, হাসপাতাল নাই। আমরা চিকিৎসা নিতে পারিনা।’

চর মোজাম্মেলে পর্যন্ত টিয়োবওয়েল না থাকায় নদী বা খালের পানি পান করে সেখানকার বাসীন্দারা। ফলে প্রতিদিনই কোন না কোন শিশু রোগে আক্রান্ত হচ্ছে।

আসমা আক্তার বলেন, ‘অনেক দূরে চাপ কল। কলের পানি না আনতে পারলে নদী খালের পানি খাই। পোলা পানরা রোগে পরে। ডাক্তারও দেখাইতে পারিনা।’

চর মোজাম্মেল থেকে তজুমদ্দিন উপজেলায় যাতায়াতের একমাত্র মাধ্যম ট্রলার। তাও দিনে দু’বার যাতায়াত করে। কখনো কেউ বেশি অসুস্থ হয়ে পড়লে ট্রলার রিজার্ভ করে তজুমদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে হয়। এতে খরচ পড়ে ৪-৫ হাজার টাকা। দরিদ্র এ মানুষের পক্ষে এ ব্যায় ভার বহন করা অসম্ভব হয়ে পড়ে।

চাঁদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল আলম জাহাঙ্গীর বলেন, ‘চর মোজাম্মেলে কোন ক্লিনিক না থাকায় এখানকার মানুষ অনেক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন। এ কারণে চর মোজাম্মেলে মানুষের চিকিৎসার জন্য একটি ক্লিনিক খুবই দরকার।

এ ব্যাপারে ভোলা সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার বলেন, ‘মোজাম্মেলে কোন ক্লিনিক না থাকায় শিত মৌসুমে ডাক্তার ও স্বাস্থ্য কর্মীরা গিয়ে ১৫ হাজার মানুষকে স্বাস্থ্য সেবা দিয়ে থাকে। চর মোজাম্মেলে একটি ক্লিনিক স্থাপনের জন্য আমরা একটি প্রস্তাব খুব দ্রুত মন্ত্রণালয়ে পাঠাবো।’

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর