thereport24.com
ঢাকা, রবিবার, ২৭ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫,  ১০ রমজান ১৪৩৯

পঞ্চাশে পা দিলেন শাহীন চৌধুরী 

২০১৮ মে ০১ ১১:২১:৪৬
পঞ্চাশে পা দিলেন শাহীন চৌধুরী 

দ্য রিপোর্ট প্রতিবেদক: আজ ১মে সাংবাদিক ,লেখক ও কবি শাহীন চৌধুরীর ৫০তম জন্মদিন। ১৯৬৮-র এই দিনে তিনি মানিকগঞ্জ জেলার উত্তর আড়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম সওদাগর আলী চৌধুরী এবং মাতা বেগম আম্বিয়া চৌধুরীর তিনি দ্বিতীয় পুত্র।

ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষা জীবন শুরু। এরপর দৌলতপুর পিএস উচ্চ বিদ্যালয় থেকে তিনি ১৯৮৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে স্কালশীপসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ১৯৯৫ সালে তিনি দৌলতপুর মতিলাল মহাবিদ্যালয় থেকে বাণিজ্য শাখা থেকে দ্বিতীয় বিভাগে এইচএসসি পাস করেন।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে দ্বিতীয় শ্রেণীতে বি,এ (সম্মান) শেষ করেন ১৯৯০ সালে। সর্বশেষে ১৯৯২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম এ পাস করেন।
১৯৯১ থেকে তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত হন। প্রথমে দৈনিক জনপদ পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে পেশা শুরু করেন। পরে দৈনিক আল মুজাদ্দেদ-এর স্টাফ রিপোর্টার এবং সিনিয়র রিপোর্টার হিসেবে কাজ করেন। এরপর দৈনিক আজকের আওয়াজের চীফ রিপোর্টার হিসেবে যোগদান করেন। ১৯৯৯ সালে তিনি দৈনিক আজকের কাগজ-এ সিনিয়র রিপোর্টার হিসেবে যোগদান করেন। পত্রিকাটি বন্ধ হয়ে যাওয়ার পূর্বে তিনি সেখানে বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। এরপর তিনি দৈনিক যায়যায়দিন-এ চীফ রিপোর্টার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে বার্তাসংস্থা ইউএনবি (বাংলা)-র বার্তা সম্পাদক, শীর্ষ নিউজ ডটকম-এর সিনিয়র বার্তা সম্পাদক, দৈনিক স্বাধীনমত-এর নির্বাহী সম্পাদক ও দৈনিক বর্তমান-এর সিটি এডিটরের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি এবিনিউজ টোয়েন্টিফোর বিডি ডটকমের সম্পাদক হিসেবে কর্মরত আছেন।
পেশাগত দায়িত্ব পালনের জন্য তিনি আমেরিকা, কানাডা, ইউকে, ফ্রান্স, জার্মাানী, নেদারল্যান্ড, বেলজিয়াম, ইতালি, কাতার, ইউএই, ইয়েমেন, ভারত, নেপাল, ভূটান, শ্রীলঙ্কা, পাকিস্তান, থাইল্যান্ড, মালয়েশিয়া, চীন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, মিয়ানমারসহ পৃথিবীর প্রায় ৩৫টি দেশ ভ্রমন করেছেন। তিনি জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশন, এমডিজি সামিট, ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেস, সার্ক সামিটসহ বহু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইভেন্ট কাভার করেছেন।
তিনি জাতীয় প্রেসক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশন, ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ, বৃহত্তর ঢাকা সাংবাদিক ফোরাম, ঢাকাস্থ মানিকগঞ্জ সমিতিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত। তিনি কয়েক দফা বিএফইউজের- প্রচার সম্পাদক, দফতর সম্পাদক এবং সহকারী মহাসচিবের দায়িত্ব পালন করেছেন।
ছাত্র জীবন থেকেই তিনি লেখালেখিতে যুক্ত। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে- কাব্য: দু:সময়ে ভালোবাসা, সুনন্দা, উপন্যাস: বিবর্ণ প্রত্যাশা, প্রবাসিনী, তৃতীয় নারী, ত্রিচারিণী, নিরুদ্দেশ, ভ্রমন কাহিনী: গ্রেটওয়াল থেকে নায়াগ্রা, সিউল থেকে লংআইল্যান্ড, প্রবাস রিপোর্টিং: জাতিসংঘ ও লাইভ ওবামা, রাজনৈতিক গ্রন্থ: তত্ত্বাবধায়ক ব্যবস্থা ও নিনিয়ান স্টিফেন, প্রবন্ধ সংকলন: বিবর্তন, ফোক সংগ্রহ: দবির বয়াতির গান। এ ছাড়াও তিনি মানিকগঞ্জের লোকসাহিত্য দ্বিতীয় খন্ডে সহ লেখক হিসেবে কাজ করেছেন।
ইতিমধ্যেই তিনি নাট্যসভার শ্রেষ্ঠ সাংবাদিক পুরস্কার, চার বার ডিআরইউ লেখক সম্মাননা, জাতীয় প্রেসক্লাব লেখক সম্মাননাসহ অনেক পুরস্কার পেয়েছেন। রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা শাহীন চৌধুরীর ব্যাক্তিগত জীবনে স্ত্রী হেলেনা বিলকিস চৌধুরী ছাড়াও দুটি সন্তান রয়েছে।
(দ্য রিপোর্ট/১ মে,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর



রে