thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

সারাক্ষণ ডায়াপার পড়িয়ে রাখলে শিশুর ক্ষতি

২০১৮ মে ০৫ ১৪:২০:৩৩
সারাক্ষণ ডায়াপার পড়িয়ে রাখলে শিশুর ক্ষতি

দ্য রিপোর্ট ডেস্ক : অনেক আদর, স্নেহ আর ভালবাসার শিশুটি কিছুক্ষণ পরপরই পোশাক নষ্ট করে দেয় বলে কি সারাক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন। যদি আপনার সন্তানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রেখে থাকেন তাহলে জেনে রাখুন যে আপনি নিজেই আপনার আদরের সন্তানের ক্ষতি করছেন।

জেনে নিন সবসময়ে ডায়াপার ব্যবহারের কারণে যেসব ক্ষতি হতে পারে-

ত্বকে র‌্যাশ: যেসব শিশুর ত্বক সংবেদনশীল তাদের অধিকাংশেরই নিয়মিত ডায়াপার ব্যবহারের কারণে র‌্যাশ উঠে যায়। সারাক্ষণ ভেজা থাকা এবং একেবারেই বাতাস প্রবেশ না করার কারণে ত্বকে র‌্যাশ ওঠার সমস্যাটা দেখা দেয়। র‌্যাশ উঠলে আপনার শিশুর কষ্ট হবে এবং কান্নাকাটি বেশি করবে।

এলার্জি কিংবা দাগ: ডায়াপারে ব্যবহার করা হয় নানান রকমের সুগন্ধি এবং রাসায়নিক উপাদান। অনেক শিশুই এসব রাসায়নিক উপাদানের কারণে এলার্জির স্বীকার হয়। ফলে ফুসকুরি উঠে ত্বকে দাগ হয়ে যেতে পারে।

রক্ত চলাচলে ব্যাঘাত: অতিরিক্ত শক্ত করে ডায়াপার লাগালে অনেক সময় শিশুর ত্বকের স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে আপনার অজান্তেই আপনার শিশুর স্বাভাবিক বৃদ্ধির ক্ষতি হয় এবং আপনার শিশু কষ্ট পায় কিন্তু মুখে কিছু বলতে পারে না।

ইউরিন ইনফেকশন: আপনার শিশু যদি দীর্ঘ সময় ধরে পায়খানা সহ ডায়াপার পরে থাকে তাহলে তার ইউরিন ইনফেকশন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পায়খানা করার সাথে সাথেই ডায়াপার বদলে দেয়া উচিত অবশ্যই। আর পায়খানা না করলেও ৩ ঘণ্টা পর পর ডায়াপার বদলে দিন আপনার শিশুর।

(দ্য রিপোর্ট/এনটি/মে ০৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে