thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আইন অমান্য করে উদ্যোক্তা এখন স্বতন্ত্র পরিচালক

২০১৩ নভেম্বর ০৮ ১৩:৫১:৫১
আইন অমান্য করে উদ্যোক্তা এখন স্বতন্ত্র পরিচালক

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির কর্তৃপক্ষ বিএসইসির নির্দেশনা অমান্য করে উদ্যোক্তা মো. জিনাত আলী মিয়াকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করপোরেট গভর্নেন্স গাইডলাইন্স অমান্য করে এ নিয়োগ দেয়া হয়েছে।

বিএসইসির করপোরেট গভর্নেন্স গাইডলাইনে কোম্পানির অডিট কমিটিতে প্রধান হিসাবে স্বতন্ত্র পরিচালক রাখার নির্দেশনা থাকলেও রূপালী ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ উদ্যোক্তা পরিচালক কাজী মনিরুজ্জামানকে ওই পদের দায়িত্ব দিয়েছে।

আর পরিচালক তাসনিয়া কামরুন আনিকার বোন হয়েও স্বতন্ত্র পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন ফৌজিয়া কামরুন তানিয়া। যা করপোরেট গভর্নেন্স গাইডলাইন্সের পরিপন্থী। এছাড়া যোগ্যতার দিক দিয়ে বিবেচিত না হলেও তিনি ওই পদে নিয়োগ পেয়েছেন।

এ ব্যাপারে কোম্পানির সচিব রাশেদের সঙ্গে যোগাযোগ করা হলে উপরোক্ত সব অনিয়মের কথা তিনি স্বীকার করেন। তবে এসব বিষয়ে ইতিপূর্বে চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে বলেও তিনি জানান।

স্বতন্ত্র পরিচালক হতে হলে অবশ্যই ১২ বছরের প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। সে হিসাবে মো. জিনাত আলী মিয়া উদ্যোক্তা হওয়ার কারণে যেমন স্বতন্ত্র পরিচালক হওয়ার অযোগ্য ঠিক তেমনি পরিচালকের বোন ও অভিজ্ঞতা না থাকায় ফৌজিয়া কামরুন তানিয়াও অযোগ্য।

অডিট কমিটিতে স্বতন্ত্র পরিচালককে প্রধান করার নির্দেশনা থাকলেও তা বাস্তবায়ন করা হয়নি। আর এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কোনো প্রকার আইনি ব্যবস্থা নিচ্ছে না। ফলে অন্য কোম্পানিগুলোও করপোরেট গভর্নেন্স গাইডলাইন্স পালনে উৎসাহী হচ্ছে না বলে বিশ্লেষকরা মনে করছেন।

বিএসইসির করপোরেট গভর্নেন্স গাইডলাইনে উল্লেখ করা আছে, কোনো উদ্যোক্তা ও কোনো পরিচালকের সঙ্গে সর্ম্পক আছে এমন ব্যক্তি স্বতন্ত্র পরিচালক হতে পারবে না।

(দিরিপোর্ট২৪/আর/এমসি/জেএম/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর